স্পোর্টস ডেস্ক

৩০ নভেম্বর, ২০২৩ ১৭:১৯

নেতৃত্বের অভিষেকেই শান্তর সেঞ্চুরি, সিলেট টেস্টে চালকের আসনে বাংলাদেশ

ক্রিকেটের কুলিন সংস্করণে সিলেট টেস্ট দিয়েই অভিষেক হয়েছে নাজমুল হাসান শান্তর। আর নেতৃত্বের প্রথম ম্যাচটাকেই স্মরণীয় করে রাখার মতো এক ইনিংস খেললেন। পেয়ে গেছেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরির দেখা। এই ইনিংস দিয়ে বাংলাদেশের প্রথম কোনো অধিনায়ক হিসেবে টেস্ট নেতৃত্বের প্রথম ম্যাচেই সেঞ্চুরি করেছেন তিনি। ১৯২ বল খেলে ৯ চারে সেঞ্চুরির দেখা পান বাঁ হাতি এই ব্যাটসম্যান। বাংলাদেশ লিড নিয়েছে ১৯৮ রানের। মুশফিকুর রহিমও এগোচ্ছেন হাফ সেঞ্চুরির দিকে।

বৃহস্পতিবার সিলেট টেস্টের তৃতীয় দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ৩ উইকেটে ২১২ রান। দ্বিতীয় ইনিংসে তাদের লিড দাঁড়িয়েছে ২০৫ রান। হাতে রয়েছে আরও ৭ উইকেট। শান্ত ১৯৩ বলে ১০৪ ও মুশফিক ৭১ বলে ৪৩ রানে অপরাজিত আছেন। তাদের অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটির রান ১৬২ বলে ৯৬। এর আগে মুমিনুলের সঙ্গে তৃতীয় উইকেটে ১৬১ বলে ৯০ রান যোগ করেন সেঞ্চুরিয়ান শান্ত।

নিউজিল্যান্ডকে গুটিয়ে দেওয়ার পর বিনা উইকেটে ১৯ রান নিয়ে দিনের প্রথম সেশন শেষ করেছিল বাংলাদেশ। দ্বিতীয় সেশনের শুরুতেই জোড়া ধাক্কা। পরপর দুই ওভারে ফেরত যান দুই ওপেনার জাকির হাসান ও মাহমুদুল হাসান জয়। সেই বিপর্যয় সামলে দলকে সঠিক পথের দিশা দেন শান্ত ও মুমিনুল। বাংলাদেশ চা বিরতিতে যায় ২ উইকেটে ১১১ রান নিয়ে। এরপর শেষ সেশনে মাত্র ১ উইকেট হারিয়ে আরও ১০১ রান স্কোরবোর্ডে জমা করে তারা। সেশনের তৃতীয় ওভারে মুমিনুল রানআউটে বিদায় নেওয়ার পর দৃঢ়তা দেখান শান্ত ও মুশফিক। তাদের আলাদা করার কোনো উপায় পায়নি কিউইরা।

বাংলাদেশের ইনিংসের ৬৮তম ও দিনের শেষ ওভারের প্রথম বলে শান্ত স্পর্শ করেন তিন অঙ্ক। সিঙ্গেল পূর্ণ করে অনন্য অর্জনের উল্লাসে লাফ দিয়ে করেন উদযাপন। ৯৫ বলে ফিফটি করার পর সেঞ্চুরিতে পৌঁছাতে তার লাগে ১৯২ বল। এটি তার টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি।

এদিকে দ্বিতীয় ইনিংস শুরুর পরে তৃতীয় দিনের মধ্যাহ্ন বিরতির আগে ১০ ওভারে কোনো উইকেট পড়েনি বাংলাদেশের। নিউজিল্যান্ডের বোলিং আক্রমণকে আস্থার সঙ্গে মোকাবিলা করেছিলেন দুই ওপেনার। কিন্তু দ্বিতীয় সেশনের শুরুতেই ধাক্কা। পরপর দুই ওভারে সাজঘরে ফেরেন জাকির হাসান ও মাহমুদুল হাসান জয়। বাঁহাতি জাকির দারুণ এক ডেলিভারিতে এলবিডব্লিউ হলেও জয় ছিলেন দুর্ভাগা।

এই টেস্টে দ্বিতীয়বারের মতো এজাজের শিকার হন বাঁহাতি জাকির। অফ স্টাম্পের বাইরে পড়ে তীক্ষ্ণ টার্ন করে ভেতরে ঢোকে বল। ব্যাকফুটে গিয়ে ফ্লিক করার চেষ্টায় ব্যর্থ হন জাকির। নিউজিল্যান্ডের খেলোয়াড়দের জোরালো আবেদনে আম্পায়ার সাড়া দিলে রিভিউ নেওয়ার পথে হাঁটেননি। ক্যারিয়ারের আগের তিন টেস্টেই অন্তত একটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছিলেন তিনি। সেই ধারায় পড়ল ছেদ। প্রথম ইনিংসে ১২ করার পর এবার জাকির ফেরেন ৩০ বলে ১৭ করে।

পরের ওভারেই রানআউটে কাটা পড়েন জয়। শান্তর স্ট্রেইট ড্রাইভে ফলো থ্রুতে বলে হাত ছোঁয়ান সাউদি। এরপর বল গিয়ে লাগে নন-স্ট্রাইক প্রান্তের স্টাম্পে। জয় তখন ছিলেন ক্রিজের বাইরে। তৃতীয় আম্পায়ার বেশ কয়েক দফা রিপ্লে দেখে নিশ্চিত হয়ে আউটের সংকেত দেন। ৪৬ বলে ৮ রানে থামে জয়ের ইনিংস।

১৪ ওভারে ২৬ রানে ২ উইকেট পড়ে যাওয়ায় জাগে ধসের শঙ্কা। শান্ত ও মুমিনুল সেসময় ধরেন হাল। উইকেটে মানিয়ে নিতে সময় লাগেনি তাদের। নিউজিল্যান্ডের বোলারদের জেঁকে বসতে না দিয়ে পাল্টা আক্রমণ করেন তারা। ২১তম ওভারে এজাজে মুমিনুল দুটি ও শান্ত একটি চার মারেন। আগের ৮ ওভারে ২১ রান দেওয়া বাঁহাতি স্পিনার ওই ওভারে দিয়ে ফেলেন ১৫ রান।

স্বাচ্ছন্দ্যে খেলে ৬২ বলে শান্ত-মুমিনুলের জুটির রান স্পর্শ করে ৫০। এর আগে একবার মুমিনুলের বিপক্ষে এলবিডব্লিউয়ের আবেদনে অন-ফিল্ড আম্পায়ারের সাড়া না পেয়ে রিভিউ নেয় কিউইরা। কিন্তু হক-আইতে দেখা যায়, স্টাম্প অক্ষতই থাকত। ফলে নষ্ট হয় রিভিউটি। মুমিনুল তখন ছিলেন ৩ রানে।

২১তম ওভারে দলীয় পঞ্চাশ রান ছোঁয়া বাংলাদেশের সংগ্রহ শতরান ছাড়ায় ৩২তম ওভারে। এরপর ৩৫তম ওভারে তাদের লিড ছাড়ায় একশ। শান্ত ও মুমিনুলকে আলাদা করতে উইকেটের খোঁজে থাকা সফরকারী অধিনায়ক টিম সাউদি লেগ স্পিনার ইশ সোধির আগেই আক্রমণে আনেন গ্লেন ফিলিপসকে। তিনিও সুবিধা করতে পারেননি।

পরে এজাজ প্যাটেলের হালকা ঝুলিয়ে দেওয়া ডেলিভারি ক্রিজ ছেড়ে বেরিয়ে অন ড্রাইভ করলেন মুমিনুল হক। বল গেল সোজা মিড অনে থাকা হেনরি নিকোলসের হাতে। তার আগেই রানের জন্য ছুটে পিচের মাঝামাঝি চলে যান মুমিনুল।

অন্য প্রান্তে নাজমুল হোসেন শান্ত তখন নিজের ক্রিজে দাঁড়িয়ে। সোজা ফিল্ডার বরাবর যাওয়া বলে রান নেওয়ার সুযোগও ছিল না। বিপদ বুঝতে পেরে মুমিনুল নিজের ক্রিজে ফেরার চেষ্টা করলেও সফল হননি। নিকোলসের থ্রো ধরে স্টাম্প ভেঙে দেন টম ব্লান্ডেল। ৬৮ বলে ৪০ রান করে ফিরেছেন মুমিনুল। তার বিদায়ে ভেঙেছে ৯০ রানের তৃতীয় উইকেট জুটি।

ক্রিজে নতুন ব্যাটসম্যান হিসেবে আসেন মুশফিকুর রহিম। এই মিডল অর্ডারে আরেকটি পঞ্চাশ ছোঁয়া জুটি পায় বাংলাদেশ। জুটি বেধে এই মাইলফলক স্পর্শ করলেন নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম। লিডও ছাড়ায় দেড়শ রানের ঘর।

এর আগে সকালের সেশনে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস থামে ৩১৭ রানে। নবম উইকেটে ৫২ রানের গুরুত্বপূর্ণ জুটিতে তারা নেয় ৭ রানের লিড। আগের দিনের ৮ উইকেটে ২৬৬ রান নিয়ে খেলতে নেমেছিল দলটি।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটার কাইল জেমিসন ও টিম সাউদি কাটিয়ে দেন দিনের প্রথম ঘণ্টা। এতে দায় ছিল বাংলাদেশের আলগা বোলিং ও রক্ষণাত্মক ফিল্ডিংয়ের। পানি পানের বিরতির পর আসে বাংলাদেশের কাঙ্ক্ষিত সাফল্য। একই ওভারে জেমিসন-সাউদিকে ফিরিয়ে কিউইদের অলআউট করে দেন মুমিনুল। ক্যারিয়ারসেরা বোলিংয়ে অনিয়মিত এই স্পিনার সব মিলিয়ে ৩ উইকেট পান স্রেফ ৪ রানে।

আপনার মন্তব্য

আলোচিত