স্পোর্টস ডেস্ক

০৯ জানুয়ারি, ২০২৪ ১২:১৭

জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার মারা গেছেন

খেলোয়াড় ও কোচ হিসেবে ফুটবল বিশ্বকাপ জয়ী জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার মারা গেছেন।

পরিবারের সূত্রে সংবাদ মাধ্যম গোল বিষয়টি নিশ্চিত করেছে। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

বেকেনবাওয়ার ১৯৭৮ সালে ওয়েস্ট জার্মানির হয়ে ফুটবল বিশ্বকাপ জেতেন। দলটির অধিনায়কও ছিলেন তিনি। একই দেশের হয়ে ১৯৯০ সালে কোচ হিসেবে বিশ্বকাপ উচিয়ে ধরেন তিনি। খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ী তিনজনের একজন এই বায়ার্ন মিউনিখ কিংবদন্তি।

এর আগে গত ৫ জানুয়ারি ব্রাজিলের কিংবদন্তি ফুটবল ব্যক্তিত্ব মারিও জাগালো মারা গেছেন। তিনি খেলোয়াড় হিসেবে দুটি ও কোচ হিসেবে দুটি বিশ্বকাপ জিতেছেন। খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ী প্রথম ব্যক্তি ছিলেন জাগালো।

ইনস্টাগ্রামে বেকেনবাওয়ারের পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমার স্বামী বেকেনবাওয়ার মারা গেছেন। ঘুমের মধ্যে তার মৃত্যু হয়েছে। এ সময় পরিবারের সদস্যরা পাশে ছিলেন। কোন বিরক্তি ছাড়া নিরবে তার মৃত্যু শোক কাটাতে পারবো এই আশা করছি।’

ফ্রেঞ্জ বেকেনবাওয়ার ডিফেন্সিভ মিডফিল্ডার ছিলেন। তিনি ওয়েস্ট জার্মানির হয়ে ১০৩ ম্যাচ খেলে ১৪ গোল করেছেন। এছাড়া বায়ার্ন মিউনিখের হয়ে ৫৮৪ ম্যাচ খেলে ৭৫ গোল করেছেন। খেলোয়াড় হিসেবে বায়ার্ন মিউনিখের জার্সিতে তিনটি ইউরোপিয়ান কাপ ও চারটি জার্মান বুন্দেসলিগা জিতেছেন। কোচ হিসেবে বায়ার্নকে উয়েফা কাপ জিতিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত