স্পোর্টস ডেস্ক

০৫ মে, ২০২৪ ০১:০০

বার্সেলোনার জালে ফের ৪ গোল জিরোনার, চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

প্রথম লেগে যে ফল ছিল, ফিরতি লেগেও একই ফল। ঘরের মাঠ, পরের মাঠ দুজায়গাতেই ৪-২ গোলে হারল বার্সেলোনা। আর এতে রেকর্ড ৩৬ বারের মতো লা লিগার চ্যাম্পিয়ন হলো রিয়াল মাদ্রিদ।

রিয়াল মাদ্রিদ এবার লা লিগা জিততে যাচ্ছে, এটা প্রায় নিশ্চিত হয়ে পড়েছিল সপ্তাহ খানেক আগের এক-ক্লাসিকোতে। শনিবার সেই উত্তর মিলল, সঙ্গে শেষ হলো আনুষ্ঠানিকতাও। রিয়ালকে আরও এক সপ্তাহ অপেক্ষায় রাখার সুযোগ হারাল বার্সেলোনা। জিরোনার মাঠে নাটকীয় হার মানতে হয়েছে তাদের। তাতে করে লা লিগায় শ্রেষ্ঠত্ব ফিরে পেলো মাদ্রিদ ক্লাব।

দিনের আগের ম্যাচে কাদিজকে হারিয়ে রিয়াল লা লিগা শিরোপা থেকে হাতছোঁয়া দূরত্বে ছিল। ৩৪ ম্যাচে তাদের পয়েন্ট দাঁড়ায় ৮৭। তাদের অপেক্ষা বাড়ানোর জন্য বার্সেলোনার সামনে জয়ের বিকল্প ছিল না। ১৪ পয়েন্ট পেছনে থেকে তারা জিরোনার মাঠে নামে। প্রথমার্ধও শেষ করে লিড নিয়ে। কিন্তু দুর্দান্ত প্রত্যাবর্তনের উদাহরণ তৈরি করে জিরোনা ম্যাচটি জিতে নিল ৪-২ গোলে এবং বার্সার হারে চার ম্যাচ হাতে রেখে ৩৬তম লা লিগা ট্রফি নিশ্চিত করলো রিয়াল।

গত ডিসেম্বরে ন্যু ক্যাম্পেও বার্সেলোনাকে একই স্কোরে হারায় জিরোনা। ৪-২ গোলে সেই হারের প্রতিশোধ নিতে চেয়েছিলেন কাতালান ক্লাব কোচ জাভি হার্নান্দেজ। আর জিরোনা চেয়েছিল নিজ মাঠে বার্সার বিপক্ষে জিতে ইতিহাস গড়তে। চলতি মৌসুমের শুরুর দিকে দীর্ঘ সময় শীর্ষে থাকা দলটিই শেষ হাসি হাসল।

তিন মিনিটে বার্সা লিড নেয় আন্দ্রেস ক্রিস্টেনসেনের গোলে। লিড এক মিনিটও ধরে রাখতে পারেনি তারা। পরের মিনিটে আর্তেম ডোভবিক সমতা ফেরান। বিরতির বাঁশি বাজার ঠিক আগ মুহূর্তে পেনাল্টি থেকে রবার্ট লেভানডোভস্কি করেন গোল। তাতে ২-১ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে বার্সা।

দ্বিতীয়ার্ধের গল্পটা বার্সেলোনার জন্য হতাশায় ভরা। ৬৫ মিনিটে ক্রিস্টিয়ান পোর্তু জিরোনাকে সমতায় ফেরান। দুই মিনিট যেতেই মিগুয়েল গুতিয়েরেজে তাদের এগিয়ে দেন ৩-২ গোলে। পোর্তু ৭৪ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে বার্সার ফেরার আশায় পানি ঢালেন।

৩৪ ম্যাচে বার্সা ৭৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে। শেষ চার ম্যাচ তারা জিতলেও রিয়ালকে আর ছুঁতে পারবে না।

২০২১ সালে কার্লো আনচেলত্তি কোচ হওয়ার পর এটি মাদ্রিদের দ্বিতীয় লিগ শিরোপা। এনিয়ে ইতালিয়ান কোচ পাঁচ দেশে ছয়টি লিগ ট্রফি জিতলেন।

পাশাপাশি লুকা মদরিচ ও নাচো ফার্নান্দেজ রিয়ালের জার্সিতে পেলেন ২৫ ট্রফি। করিম বেনজেমা ও মার্সেলোর ক্লাব রেকর্ডে ভাগ বসালেন দুজন।

সামনে আরও ট্রফি যোগ করার দ্বারপ্রান্তে রিয়াল। এই মৌসুমে দ্বৈত শিরোপা জেতার সুযোগ তাদের। লা লিগার চ্যাম্পিয়নশিপ নিশ্চিতের পর এবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে মন দেবে মাদ্রিদ ক্লাব, প্রথম লেগ ২-২ গোলে ড্র করেছিল তারা বায়ার্ন মিউনিখের সঙ্গে।

আপনার মন্তব্য

আলোচিত