স্পোর্টস ডেস্ক

২৩ মে, ২০২৪ ০৪:৩৫

থামল লেভারকুসেনের অজেয় যাত্রা, ইউরোপা চ্যাম্পিয়ন আতালান্তা

একের পর এক ম্যাচে অপরাজিত। অপরাজিত থেকে জার্মান বুন্দেসলিগা জয়। ধারণা করা হচ্ছিল বায়ার লেভারকুসেনের এই অজেয় যাত্রা অব্যাহত থাকবে উয়েফা ইউরোপা লিগের ফাইনালেও। কিন্তু সেটা হয়নি। ফাইনালে এসে হেরে বসল লেভারকুসেন। শিরোপা হারাল তারা ইতলিয়ান ক্লাব আতালান্তার কাছে।

জাভি আলানসোর কোচিংয়ে বদলে যাওয়া বায়ার লেভারকুসেনের ইউরোপা শিরোপা স্বপ্ন ভেঙে দিলেন আদেমোলা লোকমান। ম্যাচজুড়ে একক নৈপুণ্যের দুর্দান্ত প্রদর্শনীতে হ্যাটট্রিক করেছেন আতালান্তার এই নাইজেরিয়ান উইঙ্গার।

লেভারকুসেনকে মৌসুমের প্রথম হার উপহার দেওয়া ম্যাচটি ৬১ বছর পর শিরোপা স্বাদ এনে দিয়েছে আতালান্তাকে। যেটি ক্লাবটির প্রথম ইউরোপিয়ান শিরোপাও বটে।

ম্যাচের ২৬ মিনিটের মধ্যেই ২-০ গোলে পিছিয়ে পড়ে লেভারকুসেন। তখনও অবশ্য ঘুরে দাঁড়ানোর স্বপ্ন হারায়নি ক্লাবটি। সব প্রতিযোগিতা মিলিয়ে এর আগে ৪ ম্যাচে দুই গোলে পিছিয়ে থেকে ম্যাচ বাঁচিয়েছিল লেভারকুসেন। যার একটিতে জয় এবং অন্য ৩ ম্যাচে ড্র করেছে তারা। এবারও সমর্থকদের আশা ছিল তেমন কিছুর। কিন্তু দিনটি ছিল কেবলই আতালান্তার, আরও বিশেষভাবে বললে লোকমানের। যা শেষ পর্যন্ত আর ম্যাচে ফিরতে দেয়নি এ মৌসুমে আলানসোর ইতিহাস গড়া দলটিকে।

ডাবলিনের ফাইনালে এদিন ভিক্টর বোনিফেস ও প্যাট্রিক শিকের মতো তারকাদের বেঞ্চে রেখে একাদশ সাজান আলানসো। দুই সেরা তারকাকে বাইরে রাখলেও কৌশলে কোনো পরিবর্তন আনেননি লেভারকুসেন কোচ।

জিয়ান পিয়েরো গাসপেরিনির শিষ্যরা প্রেসিং ফুটবলের চূড়ান্ত ফল পায় ম্যাচের ১২ মিনিটে। দারুণ এক আক্রমণ থেকে ডাভিড জাপাকোস্তার পাস থেকে দারুণ ফিনিশিংয়ে আতালান্তাকে এগিয়ে দেন লোকমান।

২৬ মিনিটে দারুণ প্রেসিংয়ে লেভারকুসেনের বক্সের কাছাকাছি বল আদায় করে নেন লোকমান। এরপর প্রতিপক্ষের এক খেলোয়াড়কে কাটিয়ে দারুণ শটে নিজের ও দলের দ্বিতীয় গোল আদায় করে নেন নাইজেরিয়ান এ উইঙ্গার।

বিরতির পর জোসেফ স্টানিসিকের বদলে বোনিফেসকে মাঠে নামান আলানসো। আতালান্তা অবশ্য প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও একই কৌশল ও গতি ধরে খেলা চালিয়ে যায়। ম্যাচের ৭৫ মিনিটে আরেকটি দারুণ গোলে নিজের হ্যাটট্রিক পূরণ করে লেভারকুসেনের ম্যাচে ফেরার পথ বন্ধ করে দেন লোকমান।

ট্রেবল জেতার সুযোগ হারালেও এখনো ডাবল জয়ের সুযোগ এখনো আছে লেভারকুসেনের। আগামী রোববার জার্মান কাপের শিরোপা জয়ের লক্ষ্যে কাইজারস্লাটার্নের বিপক্ষে মাঠে নামবে তারা।

আপনার মন্তব্য

আলোচিত