স্পোর্টস ডেস্ক

২৪ মে, ২০২৪ ১৮:৪৯

বরখাস্ত জাভি হার্নান্দেজ

জানুয়ারির শেষ দিকে ব্যর্থতার দায় নিয়ে বার্সেলোনার দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন জাভি। তাকে সেই অবস্থান থেকে নিজের প্রচেষ্টায় সরিয়ে আনেন বার্সেলোনার সভাপতি হোয়ান লাপোর্তা। কিছুদিন আগে দুজনে যৌথ সংবাদ সম্মেলন করে নতুন সিদ্ধান্তের কথা জানান। কিন্তু এরপর বার্সার বোর্ডের বিরাগভাজন হয়ে এবার বরখাস্ত হলেন জাভি।

আজ জাভিকে বরখাস্ত করে তার জায়গায় জার্মান কোচ হানসি ফ্লিককে দায়িত্ব দেওয়ার গুঞ্জন শোনা যায়।

ফ্লিকের বিষয়টি নিশ্চিত না করলেও বার্সেলোনা জাভিকে বরখাস্ত করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। বার্সার হয়ে কোচ হিসেবে একটি লা লিগা এবং একটি সুপার কাপের শিরোপা জিতেছেন জাভি।

বার্সেলোনা তাদের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে বলেছে, দুই পক্ষের আলোচনার ভিত্তিতে ২০২৪-২৫ মৌসুমে জাভির আর কোচ হিসেবে না থাকার বিষয়টি চূড়ান্ত হয়েছে। এই বৈঠকে জাভি ছাড়াও বার্সেলোনার গুরুত্বপূর্ণ কর্তাব্যক্তিরাও উপস্থিত ছিলেন।
বিবৃতিতে বলা হয়, ‘বার্সেলোনা জাভিকে কোচ হিসেবে তার কাজের জন্য ধন্যবাদ জানাচ্ছে। পাশাপাশি খেলোয়াড় এবং অধিনায়ক হিসেবে অনবদ্য ক্যারিয়ারের জন্যও তাকে ধন্যবাদ দিচ্ছে। ভবিষ্যতে ভালো কিছুর জন্য জাভির জন্য শুভকামনা রইল।’

আগামী রোববার সেভিয়ার বিপক্ষে শেষ লিগ ম্যাচে জাভি শেষবারের মতো বার্সার ডাগআউটে দাঁড়াবেন বলে জানানো হয়েছে বিবৃতিতে। এ ছাড়া আগামী কয়েক দিনের মধ্যে বার্সেলোনার নতুন কোচের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণার কথাও বলেছে ক্যাম্প ন্যুয়ের ক্লাবটি।

জানুয়ারি মাসে অল্প সময়ের মধ্যে রিয়াল মাদ্রিদের কাছে স্প্যানিশ সুপার কাপের শিরোপা হারানোর পাশাপাশি কোপা দেল রে থেকেও বিদায় নেয় বার্সা। লা লিগায়ও সেই সময় বাজে অবস্থার মধ্য দিয়ে যাচ্ছিল তারা। ২১ ম্যাচ শেষে শীর্ষে থাকা রিয়ালের চেয়ে ১০ পয়েন্টে পিছিয়ে ছিল জাভির দল। এমন পরিস্থিতিতে ভিয়ারিয়ালের কাছে ৫-৩ গোলে হারার পরই জাভি ঘোষণা দিয়েছিলেন, মৌসুম শেষে বিদায় নেবেন ক্যাম্প ন্যু থেকে।

সে সময় চাকির ছাড়ার ঘোষণায় জাভি বলেছিলেন, ‘আমি ৩০ জুন চলে যাচ্ছি। সভাপতি এবং স্টাফদের সঙ্গে মিলেই আমি এই সিদ্ধান্ত নিয়েছি। একজন বার্সেলোনা-সমর্থক হিসেবে ক্লাবের ভালোর জন্যই আমার এই সিদ্ধান্ত। আমার মনে হয়, ক্লাবের সবদিক দিয়েই পরিবর্তন দরকার। কেউ আমাকে বলেছিল, বার্সার স্যার অ্যালেক্স ফার্গুসন হতে। কিন্তু এটা অসম্ভব। বার্সায় এটা কখনো হবে না।’

কিন্তু জাভির বিদায় ঘোষণা যেন বদলে দেয় বার্সাকে। এরপর টানা কিছু ম্যাচ জেতে কাতালান ক্লাবটি এবং চ্যাম্পিয়নস লিগেও দারুণ পারফরম্যান্স দেখিয়ে শেষ আটে ওঠে। এর মধ্যে জাভির থেকে যাওয়া নিয়ে বেশি কিছু খবর সামনে আসে। এপ্রিলের শেষ দিকে ‘বার্সায় অপূর্ণ কাজ শেষ করে যাওয়ার’ কথা বলে নিজের সিদ্ধান্ত বদলের কথা জানিয়েছিলেন জাভি।

কিন্তু নাটকের শেষ সেখানেই হয়নি। বার্সেলোনার আর্থিক সমস্যা এবং মনের মতো দল গঠন করার জন্য সেটা একটা বড় বাধা নিয়ে কথা বলায় বার্সার বোর্ড কর্মকর্তারা চটে যান জাভির ওপর। তারা লাপোর্তাকে চাপ দিতে থাকেন, জাভিকে যেন ছাঁটাই করা হয়। অবশেষে সেটাই হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত