স্পোর্টস ডেস্ক

১১ আগস্ট, ২০১৬ ০৯:০৭

কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

হারলে তো বিদায়ই, ড্রতেও তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকে, এমন সমীকরণের মুখে দাঁড়িয়ে নেইমাররা যখন খেলতে নেমেছিল তখন তারা জেনে গিয়েছিল ওই দিনই আর্জেন্টিনা হন্ডুরাসের বিপক্ষে ম্যাচ খেলে বিদায় নিয়েছে অলিম্পিক ফুটবলের প্রথম রাউন্ড থেকে। ব্রাজিলের আশঙ্কা ছিল এমন, কিন্তু তা আর হতে দেন নি নেইমারেরা।

ডেনমার্কের সঙ্গে দাপটের সঙ্গে ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে উঠেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন, চারবারের কনফেডারেশন কাপ, আটবারের কোপা আর পাঁচ বারের অনূর্ধ্ব-২০ জয়ী ব্রাজিল দল। ডেনমার্কের সঙ্গে জিতেছে ব্রাজিল ৪-০ গোলের বড় ব্যবধানে।

ম্যাচের প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকার পর বিরতি থেকে ফিরে আরেক গোল করে ব্রাজিল।

এই ম্যাচে ১-১ ড্র করলেও ছিটকে পড়তে হতো ব্রাজিলকে। আগেই দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা আর ইরাকের বিপক্ষেই জাল খুঁজে পাননি নেইমার-বারবোসা-জেসুসরা। এ কারণে শঙ্কা তো ছিলই। ডেনমার্কই যে 'এ' গ্রুপে ছিল সবচেয়ে শক্ত অবস্থানে। কিন্তু নিজেদের দিনে ব্রাজিল যে বিশ্বের যেকোনো দলের চেয়েই শত মাইল এগিয়ে, সেটাই প্রমাণ হয়ে গেল।

ম্যাচে গ্যাব্রিয়েল বারবোসা করেছেন জোড়া গোল (২৬ ও ৮০ মিনিটে)। বাকি দুই গোল গ্যাব্রিয়েল জেসুস (৪০ মিনিট) ও লুয়ানের (৫০)।

এই জয়ে ব্রাজিল শুধু জেতেইনি, গ্রুপ সেরা হয়েছে। অন্য দিকে হন্ডুরাসের সঙ্গে ১-১ ড্র করে বিদায় নিয়েছে আর্জেন্টিনা। দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বিদায় নিতে হয়েছে অলিম্পিক ফুটবলের বর্তমান চ্যাম্পিয়ন মেক্সিকোকেও।

কোয়ার্টার ফাইনালে পর্তুগাল মুখোমুখি হবে জার্মানির, হন্ডুরাস দক্ষিণ কোরিয়ার, ব্রাজিল কলম্বিয়ার আর নাইজেরিয়া মুখোমুখি হবে ডেনমার্কের।

আপনার মন্তব্য

আলোচিত