স্পোর্টস ডেস্ক

১৫ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৩৩

শীর্ষেই আছে আর্জেন্টিনা, পাঁচ ধাপ এগোলো ব্রাজিল

সর্বশেষ প্রকাশিত ফিফা র‍্যাংকিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্বকাপে রানার্সআপ হওয়া দল আর্জেন্টিনা। আর অলিম্পিকে স্বর্ণ জয়ের পর ধারাবাহিকতা ধরে রেখে পাঁচ ধাপ এগিয়ে চারে উঠে এসেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তবে এই র‍্যাংকিয়ে বরাবররের মতই সুখবর নেই বাংলাদেশের। আরও দুই ধাপ নেমে নিজেদের ইতিহাসে সবচেয়ে খারাপ অবস্থানের দিকে যাচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা।

সবশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে এক নম্বরে থাকা আর্জেন্টাইনদের অর্জন ১৬৪৬ পয়েন্ট। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে সম্প্রতি উরুগুয়ের বিপক্ষে ১-০ গোলে জিতলেও পরের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে ২-২ গোলে ড্র করে আর্জেন্টিনা।

আর্জেন্টিনার পরের জায়গাটি অপরিবর্তিত রেখেছে বেলজিয়াম। ১৩৬৯ পয়েন্ট নিয়ে দুইয়ে এডেন হ্যাজার্ড-ডি ব্রুইনদের দলটি। আর বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি একধাপ এগিয়ে ১৩৪৭ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে। চারে রয়েছে একধাপ পিছিয়ে যাওয়া কলম্বিয়া (১৩২৩)।

আর এক লাফে ৫ ধাপ এগিয়ে পাঁচে চলে এসেছে ব্রাজিল। কলম্বিয়ার সমান পয়েন্ট নিয়ে ভগ্নাংশের হিসেবে পাঁচে থাকতে হয়েছে নেইমারের দেশকে। একধাপ পিছিয়ে ছয় নম্বরে অবস্থান করছে ১২৮৪ পয়েন্ট পাওয়া কোপা আমেরিকার চ্যাম্পিয়ন চিলি। আর ইউরো জয়ী ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল একধাপ নিচে নেমে জায়গা করে নিয়েছে সাত নম্বরে (১২২৮)।

একধাপ নিচে নেমে ইউরো রানার্সআপ ফ্রান্স আট নম্বরে, নয় নম্বরে রয়েছে তিনধাপ এগিয়ে আসা লুইস সুয়ারেজের উরুগুয়ে। আর ইউরোতে দুর্দান্ত খেলা গ্যারেথ বেলের ওয়েলস একধাপ এগিয়ে উঠে এসেছে শীর্ষ দশ নম্বরে।

ক’দিন আগে ভুটানের বিপক্ষে এশিয়ান কাপের বাছাইপর্বে ওঠার প্লে-অফের প্রথম লেগে ড্র করা বাংলাদেশ পিছিয়েছে। ঘরের মাঠে জিততে না পারা লাল-সবুজের জার্সিধারীরা ১৮৩ থেকে নেমে গেছে ১৮৫তম স্থানে।

আপনার মন্তব্য

আলোচিত