ক্রীড়া প্রতিবেদক

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৪৭

রেকর্ডের পাতায় অভিষিক্ত মোসাদ্দেক

মোসাদ্দেক হোসেন! এলেন, দেখলেন আর ক্রিকেট বিশ্ব জয় করার প্রাথমিক পাঠে নাম লেখালেন ইতিহাস গড়ে। ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ম্যাচ খেলছেন আফগানিস্তানের বিপক্ষে। সেখানে ব্যাট হাতে প্রথমে টাইগারদের ত্রাণকর্তা ছিলেন এই তরুণ। এরপর বল হাতে পেয়ে ক্যারিয়ারের প্রথম বলেই শিকার করেছেন উইকেট। এটাও একটা বিশ্বরেকর্ড। 

এর মাধ্যমে ঢুকে পড়েছেন ইতিহাস ও রেকর্ডের পাতায়। আসলে অমরত্বই নিশ্চিত করে ফেলেছেন ২০ বছরের অফ স্পিনার। প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারের প্রথম বলেই উইকেট শিকারের কীর্তি মোসাদ্দেকের।

টেস্ট ও টি-টোয়েন্টিতেও এর রেকর্ড নেই বাংলাদেশের কারো। ওয়ানডেতে ১৯৭২ সাল থেকে এমন ঘটনা এর আগে ২৩ বার ঘটেছে। ২৪তম বোলার মোসাদ্দেক।

১৯৭২ সালে প্রথম বোলার হিসেবে এই ঘটনা ঘটিয়েছিলেন ইংল্যান্ডের পেসার জেফ আর্নল্ড। আর সর্বশেষ কীর্তি মোসাদ্দেক হোসেনের।

মিরপুরে আগে ব্যাট করতে নেমে ১৪১ রানে ৭ উইকেট পড়ে গিয়েছিল বাংলাদেশের। এরপর তিন বোলারকে নিয়ে দলের রান ২০৮ পর্যন্ত নিয়ে যান মোসাদ্দেক। অভিষেক ও ম্যাচের চাপ সয়ে তাইজুল ইসলামের সাথে ২৪ ও রুবেল হোসেনের সাথে শেষ উইকেটে ৪৩ রানের জুটি গড়েন। ৪৯.২ ওভারে বাংলাদেশ অল আউট। মোসাদ্দেক ৪৫ বলে ৪ বাউন্ডারি ও ২ ছক্কায় অপরাজিত ৪৫ রান।

মোসাদ্দেক ওয়ানডেতে তার প্রথম বলেই হাশমতউল্লা শহিদিকে (১৪) এলবিডব্লিউর ফাঁদে ফেলে ব্রেক থ্রু এনে দেন। ৫৯ রানে তৃতীয় উইকেট হারায় প্রতিপক্ষ। ওভারটিতে ২ রান দেন। মোসাদ্দেকের জন্য এই ম্যাচ নানা কারণে স্মরণীয় হয়ে থাকল। তার সৌজন্যে ওয়ানডের রেকর্ডের আরেকটি পাতায়ও নাম উঠল বাংলাদেশের।

মোসাদ্দেকের ক্রিকেট ক্যারিয়ারের দিকে তাকালে দেখা যায়, ২০১৩ সালে ঢাকা প্রিমিয়ার লিগে খেলে সেবারই একটি সেঞ্চুরি ও তিনটি ফিফটি করেছিলেন। এরপর ময়মনসিংহের ছেলেটি জায়গা করে নেন অনূর্ধ্ব-১৯ ট্রেনিং ক্যাম্পে।

মোসাদ্দেকের ফার্স্ট ক্লাস অভিষেক ২০১৩-১৪ মৌসুমে। কিন্তু মন রাখার মতো ছিল না। কক্সবাজারে খুলনার বিপক্ষে চশমা অর্থাৎ দুই ইনিংসেই শূন্যতে আউট হয়েছিলেন এ তরুণ। কিন্তু পরের মৌসুমে তিনি ২৫০ ও ২৮২ রানের ইনিংস খেললেন।
ক্যারিয়ারের প্রথম দুইটি সেঞ্চুরি রূপ নিলো ডাবল সেঞ্চুরিতে! এরপর ২০১৫ত আরেকটি ডাবল সেঞ্চুরি করেছেন। এখন ১৮ ফার্স্ট ক্লাস ম্যাচে ৭টি সেঞ্চুরিতে ৭০.৮৯ গড়ে ১৯৮৫ রান। অফব্রেক বোলিংয়ে আছে ১৬ উইকেট।

ধারাবাহিক পারফর্মার মোসাদ্দেক গত বছরের নভেম্বরে আন্তর্জাতিক ক্রিকেটে ঢুকে পড়লেন। জিম্বাবুয়ের সাথে খেলা একমাত্র টি-টোয়েন্টিতে মাত্র ১৫ রান।

ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীকে চ্যাম্পিয়ন করার পথে অসম্ভব ম্যাচও জিতিয়েছেন। এবার লিগে ১৪ ম্যাচে ৭৭.৭৫ গড়ে ৬২২ রান করেছেন। তারপর ঢুকে পড়লেন জাতীয় ওয়ানডে দলে। সম্প্রতি আফগানিস্তানের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে মোসাদ্দেক করেছিলেন ইনিংস সর্বোচ্চ ৭৬ রান।

আপনার মন্তব্য

আলোচিত