স্পোর্টস ডেস্ক

০৩ অক্টোবর, ২০১৬ ২৩:৫৯

কলকাতা টেস্ট চারদিনে জিতে শীর্ষস্থান পুনরুদ্ধার করল ভারত

ঠিক ৪০ দিন আগে পাকিস্তানের কাছে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটা  খুইয়েছিল ভারত। নিউজিল্যান্ডকে ঘরের মাঠে ২-০ ব্যবধানে হারিয়ে শীর্ষ স্থান পুনরুদ্ধার করল বিরাট কোহলির দল।

সোমবার কলকাতার ইডেন গার্ডেনে সিরিজের দ্বিতীয় টেস্টে ৪ দিনেই নিউজিল্যান্ডকে ১৭৮ রানে হারিয়ে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে ফিরলো ভারত।

টেস্টের শেষ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৯৭ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ভারতের বোলারদের তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারায় সফরকারীরা। নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৭২ রান করেন টম লাথাম। দ্বিতীয় সর্বোচ্চ ৩২ রান করেন লুক রঞ্চি। ২৪ রান করে দলের স্কোরশিটে যোগ করেন মার্টিন গাপটিল ও নিকোলস। ১৮ রান আসে ম্যাট হেনরির ব্যাট থেকে।

ভারতের পক্ষে তিনটি করে উইকেট পকেটে পুরেছেন মোহাম্মদ সামি, রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। একটি উইকেট নিয়েছেন ভুবনেশ্বর কুমার। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন ঋদ্ধিমান সাহা (দুই ইনিংসে করেন ৫৪* ও ৫৮* রান )।

প্রসঙ্গত, প্রথম ইনিংসে ভারতের করা ৩১৬ রানের জবাবে নিউজিল্যান্ডের ইনিংস থেমেছে ২০৪ রানে। কিউইদের চেয়ে ১১২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নামে টিম ইন্ডিয়া। দ্বিতীয় ইনিংসে স্বাগতিক ভারত সংগ্রহ করে ২৬৩ রান। 

আপনার মন্তব্য

আলোচিত