ক্রীড়া প্রতিবেদক

০৯ অক্টোবর, ২০১৬ ২২:১৫

ব্যাটে বলে অসাধারণ মাশরাফি জেতালেন বাংলাদেশকে

ইংল্যান্ডকে ৩৪ রানে হারিয়ে ৩ ম্যাচ সিরিজে সমতা ফিরিয়েছে বাংলাদেশ। ব্যাট হাতে ৪৪ রানের পর বল হাতে ৪ উইকেট নিয়ে এই জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক মাশরাফি।

ব্যাটিংয়ে ঝড় তোলার ধার বল করতে এসেও ধরে রাখেন মাশরাফি, যোগ্য সঙ্গ দেন সাকিব। মধ্য ওভারে পেসে আগুন ঝরিয়ে ৩ উইকেট তোলেন  তাসকিন। আর দলে ফেরা নাসির ইংলিশদের উইকেট বেধে রাখার কাজটা করে দুর্দান্তভাবে। ২৩৯ রান ডিফেন্ড করতে যা করা দরকার তার সবই করল বাংলাদেশ। ফিল্ডিংও হলো দেখার মত। ফলে  আরেকটি ইংলিশ বধে অসুবিধা হয়নি।

১২ রানে ভিন্সকে ফিরিয়ে দিয়ে শুরুটা করেন মাশরাফি। পরের ওভারেই সাকিব ফিরিয়ে দেন আগের ম্যাচে অর্ধশতক করা বেন ডাকেটকে। আরও চাপ বাড়ায় বাংলাদেশ। ২৪ রানের জেসন রায় ও ২৬ রানের মাথায় বেন স্টোককে বোল্ড করে ম্যাচে নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। তবে এরপরই উইকেট আবির্ভূত হন এই সময়ের ইংল্যান্ডের অন্যতম সেরা ব্যাটসম্যান ও অধিনায়ক জস বাটলার। স্পিনে দারুণ বাটলার ফুটওয়ার্কের দারুণ ব্যবহার করে আধিপত্য বিস্তার করেন বাটলার। জনি ব্যারিস্টকে সঙ্গে নিয়ে পঞ্চম উইকেট জুটিতে ৮১ রান যোগ করেন তিনি। দ্বিতীয় স্পেলে ফিরে এই জুটি ভাঙ্গেন তাসকিন। তাসকিনের পেসে কাবু হয়ে লেগ বিফোরের ফাঁদে পড়েন বাটলার। ক্রিস ওকসও টিকতে পারেননি বেশিক্ষণ। ফলে ১৩২ রানেই ৮  উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় ইংল্যান্ড। দুই টেল এন্ডার আদিল রশিদ আর জেক বল মিলে অবিশ্বাস্য কিছুর চেষ্টা করেছিলেন। সৈকত আর মাশরাফি ফিরিয়ে দেন তাদের।

এর আগে টস হেরে মাহমদুল্লাহর ৭৫ ও মাশরাফির ঝড়ো ৪৪ রানে ২৩৮ রানের পুঁজি সংগ্রহ করে বাংলাদেশ।

অলরাউন্ড নৈপুন্যের জন্য ম্যাচ সেরা হয়েছে টাইগার দলনায়ক মাশরাফি। সিরিজ নির্ধারনী ম্যাচ ১২ অক্টোবর চট্টগ্রামে মুখোমুখি হবে দুদল।

আপনার মন্তব্য

আলোচিত