ক্রীড়া প্রতিবেদক

১২ অক্টোবর, ২০১৬ ২২:৩৪

টানা সপ্তম সিরিজ জেতা হলো না বাংলাদেশের

বাংলাদেশকে ৪ উইকেটে হারিয়ে তিন ম্যাচ সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে সফরকারী ইংল্যান্ড। ফলে দেশের মাটিতে টানা ছয়টি ওয়ানডে সিরিজ জেতার পর একটি সিরিজ হাতছাড়া হল মাশরাফিদের। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ইতিহাসে রান তাড়ার নতুন রেকর্ডও গড়েছে তারা।

এই মাঠে ২২৫ রানের বেশি তাড়া করে এর আগে কোন দল জেতেনি সেখানে বাংলাদেশ ২৭৭ রান করার পর অনেকেই সিরিজ জয়ের ব্যাপারে আশাবাদি হয়ে উঠেছিলেন। এমনকি মধ্যবিরতীতে ধারাভাষ্যকাররাও এই পিচে এই রানকে পর্যাপ্ত বলে ব্যাখ্যা দিয়েছিলেন কিন্তু পিচের আচরণ হঠাৎ বদলে গেল। ইংল্যান্ডের ব্যাটিং দেখে মনে হল এই উইকেটে ৩০০ রানের নিচে যেকোন সংগ্রহও ঝুকিপূর্ণ হতে পারত।  

শিশিরের কারণে বল গ্রীপ করা গেল না , স্কিড হচ্ছিল তাই উইকেট ফেলা যাচ্ছিল না, রান আটকে রেখে তৈরি করা যাচ্ছিল না চাপও। এই সুযোগে দুই উদ্বোধনী ব্যাটসম্যানই ইংলিশদের এনে দেন দারুণ সূচনা। বলের সাথে পাল্লা দিয়ে রান তোলেন জেসন রায়ের পরিবর্তে খেলতে নামা বিলিংস ও এই সিরিজে রান খরায় ভোগা ভিন্স। তবে বোলিংয়ে এসেই এই জুটি ভাঙ্গেন নাসির হোসেন। তাঁর বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন ভিন্স। তবে এরপরই বড় একটি জুটি গড়ে তোলেন বিলিংসও ও ডাকেট। উইকেটের চারপাশে দারুণ কিছু শট খেলেন দুজন। ৬২ রান করা বিলিংসকে তোলে নিয়ে ব্রেক থ্রো এনে দিয়েছিলেন সৈকত। তবে অপরপ্রান্তে সাবলীল খেলতে থাকেন ডাকেট। ৬৩ রান করে তিনি যখন শফিউলের বলে আউট হন তখন ম্যাচ অনেকটাই ইংলিশদের পকেটে। এর আগে শফিউলের বলে আউট হয়ে ফেরেন জনি ব্যারিস্টো। এরপর আরেকটি মাঝারি জুটির পর ম্যাচ ইংল্যান্ডের পুরো নিয়ন্ত্রণে থাকা অবস্থায় ২৫ রান করে মাশরাফির বলে বোল্ড হন জস বাটলার। মঈন আলীও মাশরাফির বলে ফেরেন ১ রান করে।


বাকি কাজটুকু ক্রিস ওকসকে সাথে নিয়ে নির্বিঘ্নে সেরেছেন বেন স্টোকস। তাসকিনের বলে ওকসের সহজ ক্যাচ স্লিপে ইমরুল কায়েস ধরলে শেষে কিছুটা আশা তৈরি হত। কিন্তু হাত গলে এদিন বেরিয়ে গেল সবই। এই ম্যাচে ইংলিশদের মাথা ঠাণ্ডা করে ইংলিশদের খেলা শেষ করা দেখে প্রথম ম্যাচের ব্যাটিং ধ্বস নিয়ে আফসোস করতেই পারেন। আফসোস করতে পারেন বেন স্টোকসের ৪৮ বলে ৪৭ রানের পরিনত ইনিংস দেখেও। মাঝ ওভারগুলোতে ইংল্যান্ডের ব্যাটিং দেখে তামিম-ইমরুল-সাব্বিররাও আফসোস করতে পারেন। কারণ অর্ধশত করার কিছু আগে আউট হওয়া এই তিনজনের যেকোন একজন ইনিংস লম্বা করতে পারলে ৩০০ ছাড়াতে পারত বাংলাদেশ। হয়ত সিরিজটিও হাতছাড়া হত না।



আপনার মন্তব্য

আলোচিত