স্পোর্টস ডেস্ক

১৪ মার্চ, ২০১৭ ১৩:২৫

দ্রুততম সময়ে শততম টেস্ট খেলার রেকর্ড গড়তে যাচ্ছে বাংলাদেশ

টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর কেটে গেছে প্রায় দেড় যুগ। এই দীর্ঘ সময়ে চাহিদামতো টেস্ট খেলার সুযোগ পায়নি বাংলাদেশ। বড় দলগুলোর অনাগ্রহ এর একটা কারণ। এরপরও বাংলাদেশই সবচেয়ে দ্রুততম সময়ে খেলতে যাচ্ছে নিজেদের শততম টেস্ট।

শততম টেস্টে মাঠে নামার সময় ক্রিকেটের টেস্ট সংস্করণে বাংলাদেশের বয়স হবে ১৬ বছর চার মাস ছয় দিন। এর আগের রেকর্ডটি শ্রীলঙ্কার। লঙ্কানরা নিজেদের শততম টেস্টটি খেলেছিল টেস্ট স্ট্যাটাস পাওয়ার ১৮ বছর তিন মাস পর। আর সবচেয়ে বেশি সময় লেগেছিল দক্ষিণ আফ্রিকার। বর্ণবাদের কারণে দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ থাকার ফলে প্রোটিয়ারা শততম টেস্টটি খেলেছিল প্রায় ৬০ বছর পর।

দ্রুততম সময়ে শততম টেস্ট খেলার নতুন রেকর্ড গড়লেও বেশি টেস্ট খেলতে না পারার আক্ষেপটি থেকেই যাচ্ছে বাংলাদেশের। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া বা ভারতের শত টেস্ট খেলতে বেশি সময় লাগার কারণটা অন্য জায়গায়। ভারত তাদের প্রথম ১০০টি টেস্ট খেলেছে ১৯৩২ থেকে ১৯৬৭ সালের মধ্যে। এ সময়ে টেস্ট খেলত মাত্র পাঁচটি দেশ। ১৯৫২ থেকে ১৯৭৯ সালের মধ্যে পাকিস্তানও তাদের প্রথম ১০০টি ম্যাচ খেলেছে পাঁচটি দলের বিপক্ষে। আর বাংলাদেশ ২০০০ থেকে ২০১৭ সাল পর্যন্ত টেস্ট খেলতে পেরেছে নয়টি দলের বিপক্ষে। সেই তুলনায় আরো বেশি টেস্ট খেলতে পারার কথা ছিল বাংলাদেশের।

আপনার মন্তব্য

আলোচিত