ক্রীড়া প্রতিবেদক

২৫ মার্চ, ২০১৭ ১৫:৫৪

প্রথম বাংলাদেশি হিসেবে ১০ হাজার পেরোলেন তামিম

নিজের সাফ্যলের মুকুটে আরও একটি পালক যোগ করলেন টাইগার ওপেনার তামিম ইকবাল। শনিবার (২৫ মার্চ) ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে সুরঙ্গা লাকমালের প্রথম ওভারের তৃতীয় বলে ২ রান নিয়ে টাইগারদের পক্ষে তিন ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক পেরিয়ে যান তিন ফরম্যাটেই বাংলাদেশের সর্বোচ্চ এই রান সংগ্রাহক।

শততম টেস্টের আগে সব ফরম্যাট মিলিয়ে তামিমের মোট রান ছিলো ৯৮৬৮। কলম্বো টেস্টে ১০ হাজার রান স্পর্শ করতে তার দরকার ছিলো ১৩২ রান। কিন্তু শততম টেস্টের দুই ইনিংস মিলিয়ে তামিম করেন ৪৯ ও ৮২ রান। তাতে ৯৯৯৯ রানে থামতে হয়।

এখন পর্যন্ত ৪৯ টি টেস্ট ম্যাচে ৯৪ ইনিংসে ব্যাট করে ৩৯.৫৩ গড়ে তামিম রান করেছেন ৩৬৭৭। সর্বোচ্চ ইনিংসটি ২০৬ রানের। টেস্ট ক্রিকেটে তার সেঞ্চুরির সংখ্যা আটটি এবং হাফ সেঞ্চুরি ২২টি।

১৬২ ওয়ানডেতে তামিমের সংগ্রহ ৩২.৪০ গড়ে ৫১২০ রান। ব্যক্তিগত সর্বোচ্চ ১৫৪ রান। ওয়ানডে ক্রিকেটে তার সেঞ্চুরির সংখ্যা সাতটি এবং হাফ সেঞ্চুরি রয়েছে ৩৪টি। এছাড়া ৫৫টি টি-টোয়েন্টি ম্যাচে ২৪.০৪ গড়ে এক সেঞ্চুরি ও চার হাফ সেঞ্চুরিতে করেছেন ১২০২ রান। ক্যারিয়ার সর্বোচ্চ অপরাজিত ১০৩ রান। বাংলাদেশের হয়ে প্রথম টি-টোয়েন্টি শতকটিও তারই করা।

বাংলাদেশের হয়ে  তিন ফরম্যাটের ক্রিকেটে ব্যক্তিগত রান সংগ্রাহকের তালিকায় তামিমের পেছনে রয়েছেন সাকিব আল হাসান। তিন ফরম্যাট মিলিয়ে বিশ্বসেরা এই অলরাউন্ডারের সংগ্রহ ৯২৮৮ রান। ১০ হাজার রানের মাইলফলকে পৌঁছাতে বাঁ-হাতি এই অলরাউন্ডারের এখনও প্রয়োজন ৭১২ রান।

আপনার মন্তব্য

আলোচিত