স্পোর্টস ডেস্ক

২৮ মার্চ, ২০১৭ ২১:৫১

চার ম্যাচ নিষিদ্ধ মেসি

বাংলাদেশ সময় আজ রাতেই বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে খেলতে নামবে আর্জেন্টিনা। এর মধ্যেই আর্জেন্টিনাকে শুনতে হলো বড় এক দুঃসংবাদ। চার ম্যাচ নিষিদ্ধ হয়েছেন অধিনায়ক লিওনেল মেসি!

বিশ্বকাপ বাছাইপর্বে মোট চারটি ম্যাচে খেলতে পারবেন না আর্জেন্টাইন অধিনায়ক। মঙ্গলবার (২৮ মার্চ) আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন ও মেসিকে এই শাস্তির কথা জানিয়েছে ফিফা।

অভিযোগ উঠেছে, দক্ষিণ আমেরিকান বিশ্বকাপ বাছাইপর্বে চিলির বিপক্ষে সর্বশেষ ম্যাচে ব্রাজিলিয়ান সহকারী রেফারি ডিউসন সিলভাকে উদ্দেশ্য করে গালি দিয়েছিলেন মেসি। সে কারণেই মেসির এই শাস্তি।

আর্জেন্টিনার ফুটবল কর্তৃপক্ষ নিশ্চিতভাবেই এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে। তবে আজ বলিভিয়া ম্যাচে মেসির খেলা হচ্ছে না, এটা এ রকম নিশ্চিত। আর আপিল খারিজ হয়ে গেলে আগামী ৩ ম্যাচে উরুগুয়ে, ভেনেজুয়েলা ও পেরুর বিপক্ষেও খেলতে পারবেন না মেসি।

আর্জেন্টিনার হয়ে অভিষেক ম্যাচে লাল কার্ড দেখেছিলেন মেসি। এরপর পুরো ক্যারিয়ারে আর কখনো লাল কার্ড দেখেননি তিনি। তাই এটাই তাঁর ক্যারিয়ারে সবচেয়ে বড় শাস্তি।

সহকারী রেফারিকে মেসির গালি দেয়ার কথা বলা হলেও চিলি ম্যাচের পর প্রধান রেফারি সান্দ্রো রিচ্চির প্রতিবেদনে অবশ্য কোথাও মেসি গালি দিয়েছেন এমন কিছু লেখা ছিল না। তবে একটি ভিডিওতে নাকি ধরা পড়েছে, মেসি সহকারী রেফারিকে কুৎসিত ভাষায় গালি দিয়েছেন।

এ ব্যাপারে প্রধান রেফারি রিচ্চি বলেন, লিওনেল মেসি বা অন্য কারও কাছ থেকে আমার ব্যাপারে কোনো আক্রমণাত্মক কিছু আমি শুনিনি। যদি তেমন কিছু শুনতাম, তাহলে অবশ্যই খেলাটির নিয়ম অনুযায়ী ব্যবস্থা নিতাম।

রেফারি না জানলেও ভিডিওটিতে শাস্তিযোগ্য কিছু দেখেই এই ব্যবস্থা নিয়েছে ফিফা।

এতে অবশ্য ভালোই বিপদে পড়েছে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার অবস্থান খুব একটা ভালো না। তাদের ম্যাচ বাকি আছে আরো ৫টি। এর মধ্যে চার ম্যাচেই খেলতে পারবেন না মেসি। ফিরবেন ইকুয়েডরের বিপক্ষে শেষ ম্যাচে।

বর্তমানে পয়েন্ট টেবিলের তিনে আছে আর্জেন্টিনা। ১৩ ম্যাচে তাদের সংগ্রহ ২২ পয়েন্ট। তালিকার দুইয়ে থাকা উরুগুয়ে ও ছয়ে থাকা চিলির মধ্যে পয়েন্টের ব্যবধান মাত্র ৩। তার ওপর আর্জেন্টিনার আজকের ম্যাচটা হবে বলিভিয়ায়, যেখানে আর্জেন্টিনার ৬-১ গোলে হেরে আসার স্মৃতিও খুব বেশি পুরোনো নয়।

আর্জেন্টাইন ফুটবলকে ভাবাবে আরেকটি পরিসংখ্যানও। মেসি খেলেননি, এমন সাত ম্যাচে আর্জেন্টিনা এবার পেয়েছে মাত্র ৭ পয়েন্ট। আর মেসি খেলেছেন, এমন ৬ ম্যাচে তাদের প্রাপ্ত পয়েন্ট ১৫! মেসিকে ছাড়া কি বিশ্বকাপ বাছাইপর্ব সফলভাবে পেরোতে পারবে আর্জেন্টিনা? নিশ্চিত করে বলা যাচ্ছে না এখনই।

সূত্র: ফিফা, দ্য ইনডিপেন্ডেন্ট।

আপনার মন্তব্য

আলোচিত