স্পোর্টস ডেস্ক

০৪ এপ্রিল, ২০১৭ ১৪:৪৮

টাইগারদের সমর্থন দিতে ঋণ করে শ্রীলঙ্কায় বৃদ্ধ মুক্তিযোদ্ধা

খেলা দেখতে যাওয়া বাংলাদেশি সমর্থকদের 'বাংলাদেশ', 'বাংলাদেশ' চিৎকারে মুখরিত শ্রীলঙ্কার প্রেমাদাসা স্টেডিয়াম। এর মাঝে হঠাৎ গ্যালারিতে দেখা গেলো বৃদ্ধ এক বাঙালিকে। তাঁর এক হাতে বাংলাদেশের লাল-সবুজ পতাকা, অন্য হাতে একতারা। হাজার মাইল পাড়ি দিয়ে ঋণের বোঝা মাথায় নিয়ে তিনি এসেছেন শ্রীলঙ্কায়। অকুণ্ঠ সমর্থন দিয়ে যাচ্ছেন বাংলাদেশ ক্রিকেট দলকে।

তিনি বীর মুক্তিযোদ্ধা নূর বক্স। বাংলাদেশের ক্রিকেটের প্রতি অগাধ ভালোবাসা থেকে ঋন করে তিনি চলে এসেছেন শ্রীলঙ্কায়।

১৯৭১ সালে প্রিয় মাতৃভূমি স্বাধীন করতে ৯ নম্বর সেক্টরের হয়ে অস্ত্র হাতে তুলে নিয়েছিলেন। স্বাধীনতার ৪৬ বছর পর আজ দেশের প্রতি অসীম ভালোবাসা খুঁজে নিয়েছেন তিনি ক্রিকেটে। পতাকা আর একতারা হাতে নিয়ে গুনগুন করে গাওয়া নুর বক্সের গান তামিম, সাকিব, মাশরাফিরাও শুনেছেন। টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজন, ক্রিকেটার মোস্তাফিজ, সৌম্যদের ভালোবাসা আর শ্রদ্ধাও পেয়েছেন তিনি। ক্রিকেটারদের এতো কাছে পেয়ে দারুণ রোমাঞ্চ ছুঁয়ে গেছে এই বীর মুক্তিযোদ্ধাকে।

নূর বক্স বলেন, 'মুক্তিযুদ্ধ করেছি নিজের এলাকায়। খুব ভালো লাগে। বাংলাদেশ যেকোনো দেশের বিপক্ষে জিতলেই আমার খুব ভালো লাগে। এতো ভালো লাগে যে মনে হয় দেশ স্বাধীন করার ৪৭ বছর পরে একটা আনন্দ পেলাম।'

ঝিনাইদহের এই মুক্তিযোদ্ধা বয়সের ভারে নুয়ে পড়লেও বয়স তাঁকে হার মানাতে পারেনি। এখনো তিনি চিরসবুজ ক্রিকেট গ্যালারিতে। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট কিংবা বগুড়া- দেশের সব জায়গা চষে বেড়ানোর পর এই প্রথম দেশের সীমানা পেরিয়ে তিনি এসেছেন শ্রীলঙ্কায়।

দরিদ্র এই মানুষটির বিদেশে যাওয়ার অর্থের যোগান এলো কোথা থেকে? এমন প্রশ্নে তিনি জানান, ঋণের বোঝা নিয়েই বাংলাদেশ ক্রিকেট দলকে সমর্থন দিতে তার লঙ্কায় আসা।

দেশের আর ক্রিকেটের জন্য ভালোবাসা থেকে নিজেকে উজাড় করে দিয়েছেন ৭৭ বছর বয়সী বীর মুক্তিযোদ্ধা নূর বক্স। বাংলাদেশ ক্রিকেট দলের যোদ্ধারাও হয়তো অনুপ্রেরণা খুঁজে নিচ্ছেন তাঁর কাছ থেকে।

সূত্র: সময় টিভি 

আপনার মন্তব্য

আলোচিত