স্পোর্টস ডেস্ক

০৯ মে, ২০১৭ ১৩:৫৩

প্রথম ওয়ানডেতে নেই মাশরাফি, নেতৃত্ব দেবেন সাকিব

এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে স্লো ওভার রেটের কারণে এক ওয়ানডেতে নিষেধাজ্ঞা পেয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ফলে আয়ারল্যান্ডে অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটি খেলতে পারবেন না নিয়মিত অধিনায়ক। তাঁর বদলে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান।

গত ১ এপ্রিল কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে সিরিজের তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশ হেরে যায় ৭০ রানে। সে ম্যাচে বোলারদের দিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে ৫০ ওভার শেষ করাতে পারেননি অধিনায়ক মাশরাফি। আইসিসির নিয়ম অনুযায়ী সেই ম্যাচে অধিনায়কসহ বাকি সবার ম্যাচ ফি কেটে নেওয়া হয়। মাশরাফির ৪০ শতাংশ ও বাকিদের ২০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হয়।

এর আগে ডাম্বুলার প্রথম ম্যাচে এ ব্যাপারে সতর্কবার্তা পেয়েছিলেন ম্যাশ। বৃষ্টির কারণে পরিত্যক্ত দ্বিতীয় ওয়ানডেতেও তাঁর দেরি ছিল ২৫ মিনিট। তবে সেই ম্যাচে শুধু সতর্কবার্তার ওপর দিয়েই পার পেয়ে গিয়েছিল বাংলাদেশ দল। তবে এর আগে নিউজিল্যান্ড সফরে একটি ওয়ানডেতে একই কারণে বাংলাদেশ দল জরিমানা গুনেছিল। আইসিসির নিয়ম হলো, ১২ মাসের মধ্যে দুই ম্যাচে এমন শাস্তি পেলে আরও বড় শাস্তি পেতে হয় অধিনায়ককে। নিষিদ্ধ হতে হয় এক ম্যাচ।

দলের সঙ্গে ইংল্যান্ডে গিয়েছিলেন মাশরাফি। কিন্তু অসুস্থ স্ত্রীকে দেখতে দেশে ফিরে আসেন তিনি। মাশরাফির অনুপস্থিতিতে প্রস্তুতি ম্যাচে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব সামলেছেন মুশফিকুর রহিম। আর আইপিএল থেকে ফিরে জাতীয় দলের সঙ্গে যোগ দেওয়া সহ-অধিনায়ক সাকিব আগামী শুক্রবার (১২ মে) বাংলাদেশের ১ম ওয়ানডেতে অধিনায়কের দায়িত্ব পালন করবেন।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। তিন দেশের এই প্রতিযোগিতায় অপর দলটি হচ্ছে নিউ জিল্যান্ড। 

আপনার মন্তব্য

আলোচিত