স্পোর্টস ডেস্ক

২৫ সেপ্টেম্বর, ২০১৭ ০২:৪৬

মইনের ব্যাটে ইংল্যান্ডের বড় জয়

অনেক দিন ধরে ইংল্যান্ডের টপ-অর্ডারে জায়গা হয় না মইন আলির,  খেলার সুযোগ পান শেষের দিকে। স্বভাবত বড় ইনিংসের সুযোগ থাকে কম। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিচের দিকে অর্থাৎ সাতে নেমে করলেন বিধ্বংসী এক সেঞ্চুরি। রানের পাহাড় গড়ে জিতল ইংল্যান্ড।

রোববার তৃতীয় ওয়ানডেতে ব্রিস্টলে ওয়েস্ট ইন্ডিজকে ১২৪ রানে হারিয়েছে ইংল্যান্ড। মইনের ঝড়ো সেঞ্চুরির সঙ্গে জো রুট ও বেন স্টোকসের দারুণ দুটি ইনিংসে ইংল্যান্ড তোলে ৩৬৯ রান। লিয়াম প্লাঙ্কেট ৫ উইকেট নিয়ে ক্যারিবিয়ানদের গুটিয়ে দেন ২৪৫ রানে।

৫৩ বলে সেঞ্চুরি করেছেন মইন। ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি, ইংল্যান্ডের মাটিতে দ্রুততম। প্রথম পঞ্চাশে বল লেগেছিল ৪১টি। সেখান থেকে পরের পঞ্চাশ করেছেন মাত্র ১২ বলে! এক পর্যায়ে মইনের রান ছিল ৩৯ বলে ৩৯। পরের ১৪ বলে বয়ে গেল টর্নেডো। ৮টি ছক্কা ও ২ চারে এই ১৪ বলে করেছেন ৬১ রান!

ওপেনিংয়ে ৩৫ বলে ৩৬ করেছেন অ্যালেক্স হেলস। তার পরও ৭৪ রানে হারায় তারা ৩ উইকেট। চতুর্থ উইকেটে জো রুট ও বেন স্টোকস ১৩২ রানের জুটি গড়েন। ৭৯ বলে ৮৪ রান করেন রুট, ৬৩ বলে ৭৩ স্টোকস। এই দুজনের সঙ্গে জস বাটলারের দ্রুত বিদায়ে ইংল্যান্ডের রান হয়ে যায় ৬ উইকেটে ২১৭।

এরপর গল্পটা কেবলই মইনের। সপ্তম উইকেটে ক্রিস ওকসের সঙ্গে গড়েন ১১৭ রানের জুটি। যেখানে ওকসের রান ছিল ৩৪, মইনের ৮২! মইনের কারণেই শেষ ৬ ওভারে ৯৩ রান তোলে ইংল্যান্ড।

৩৭০ রান তাড়ায় ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল রান আউট হয়েছেন ৯ চার ও ৬ ছক্কায় ৭৮ বলে ৯৪ রান করে। এরবাইরে জেসন মোহাম্মদ, জেসন হোল্ডার ছাড়া আর কেউ করতে পারেন নি কিছু। ইংল্যান্ডের প্লাঙ্কেট ক্যারিয়ারে প্রথমবার নিয়েছেন ৫ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড: ৫০ ওভারে ৩৬৯/৯ (বেয়ারস্টো ১৩, হেলস ৩৬, রুট ৮৪, মর্গ্যান ০, স্টোকস ৭৩, বাটলার ২, মইন ১০২, ওকস ৩৪, প্লাঙ্কেট ৯, উইলি ১*, রশিদ ৯*; টেলর ১/৭৫, হোল্ডার ২/৮১, কামিন্স ৩/৮২, বিশু ০/৩৩, নার্স ১/৫৯, পাওয়েল ১/৩৮।
ওয়েস্ট ইন্ডিজ: ৩৯.১ ওভারে ২৪৫ (গেইল ৯৪, লুইস ১৩, হোপ ২০, স্যামুয়েলস ১১, মোহাম্মদ ৩৮, পাওয়েল ৮, হোল্ডার ৩৪, নার্স ১, বিশু ১২, টেলর ০, কামিন্স ৪*; ওকস ০/৩২, উইলি ১/৩৪, প্লাঙ্কেট ৫/৫২, মইন ০/৬৫, স্টোকস ০/২৫, রশিদ ৩/৩৪)।

ফল: ইংল্যান্ড ১২৪ রানে জয়ী
সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ইংল্যান্ড ২-০তে এগিয়ে।
ম্যান অব দা ম্যাচ: মইন আলি

আপনার মন্তব্য

আলোচিত