স্পোর্টস ডেস্ক

২৯ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:৩০

তিন ম্যাচ নিষিদ্ধ পাকিস্তানের উমর আকমল

আচরণবিধি ভঙ্গের দায়ে পাকিস্তানের ক্রিকেটার উমর আকমলকে তিন ম্যাচ নিষিদ্ধ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। নিষিদ্ধের পাশাপাশি তাকে ১ মিলিয়ন পাকিস্তানি রুপি জরিমানাও করা হয়েছে।

এছাড়া আগামী দুই মাস বিদেশি কোনো লিগে খেলার অনাপত্তিপত্র পাবেন না তিনি। অর্থাৎ আসছে ৩ নভেম্বর থেকে বাংলাদেশে শুরু হতে যাওয়া বিপিএলের শুরুর দিকে খেলার সুযোগ পাবেন না তিনি।

লাহোরে অনুশীলন ক্যাম্পে কোচ মিকি আর্থার তাকে গালিগালাজ করেছেন- এমন অভিযোগ এনে গত মাসে সংবাদ সম্মেলন করে বিষয়টি তদন্তের দাবি জানান আকমল। এর প্রেক্ষিতে তিন সদস্যের একটি কমিটি গঠন করে পিসিবি।

তবে সেই কমিটি আকমলের অভিযোগের কোনো সত্যতা পায়নি। বরং আকমল যে আচরণবিধি ভঙ্গ করেছেন, সেটি প্রমাণিত হয়েছে। তার বিরুদ্ধে আচরণবিধির তিনটি ধারা ভঙ্গ করার অপরাধ প্রমাণিত হয়।

উমর আকমল গত জুলাইয়ের পিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েন। কেন্দ্রীয় চুক্তিতে না থাকলেও যারা পাকিস্তানের ঘরোয়া ক্রিকেট পর্যায়ে খেলেন তাদেরও আচরণবিধি মেনে চলতে হয়। এ কারণেই চুক্তিবদ্ধ ক্রিকেটার না হয়েও আচরণবিধি ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন আকমল।

আকমলের শৃঙ্খলাভঙ্গের ঘটনা নতুন নয়। ২০১৪ সালে এ কারণে একবার জেলেও যেতে হয়েছিল তাকে। গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডের পর তিনি আর দেশের হয়ে খেলতে পারেননি।

আপনার মন্তব্য

আলোচিত