স্পোর্টস ডেস্ক

০৮ জানুয়ারি, ২০১৮ ২২:৪১

ফিল্যান্ডার ঝড়ে ভারতকে হারালো দক্ষিণ আফ্রিকা

ছবি: ক্রিকইনফো

দ্বিতীয় ইনিংসে ভারনন ফিল্যান্ডারের বোলিং তোপে ভারতকে বিধ্বস্ত করে কেপটাউন টেস্ট ৭২ রানে জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। টেস্টের ৪র্থ দিনে জয়ের জন্য ২০৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৩৫ রানে গুটিয়ে গেছে ভিরাট কোহলিদের ইনিংস।

বৃষ্টির কারণে তৃতীয় দিনের খেলা না হওয়ায় আসলে তিনদিনেই শেষ হয়ে গেল প্রথম টেস্ট। উইকেট ও কন্ডিশন কাজে লাগিয়ে এই টেস্টে রাজত্ব করেছেন দুই দলের পেসাররা।

৪র্থ দিনের তৃতীয় সেশন পর্যন্ত উইকেট পড়েছে ১৮টি। দক্ষিণ আফ্রিকার ৮ উইকেটের পর ভারতের ১০ উইকেট। পেসারদের দুর্দান্ত পারফরম্যান্সে ভারত দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩০ রানে অলআউট করে দিয়েছিল স্বাগতিকদের। ফলে জয়ের জন্য তাদের দরকার পড়ে ২০৮ রান।

দক্ষিণ আফ্রিকার উইকেট উৎসবের শুরুটা করেছিলেন মরনে মরকেল। তার বলে ১৬ রান করে প্যাভিলিয়নে ফিরে যান শিখর ধাওয়ান। এরপর ফিল্যান্ডার ও কাগিসো রাবাদা যোগ দেন উইকেট শিকারে। চেতেশ্বর পূজারা ফিরে যান মাত্র ৪ রান করে। এরপর ফিল্যান্ডারের বলে এলবিডাব্লিউ হয়ে ফিরে যান ভারতীয় অধিনায়ক কোহলি (২৮)। রোহিত শর্মাকেও (১০) ফেরান ফিল্যান্ডার। আর রাবাদার জোড়া আঘাতে প্যাভিলিয়নে ফেরেন হার্দিক পান্ডিয়া (১) ও ঋদ্ধিমান সাহা (৮)।

ব্যাট হাতে বিপর্যয় সামাল দেয়ার চেষ্টা করেছেন রবিচন্দ্রন অশ্বিন ও ভুবনেশ্বর কুমার। চমৎকার ব্যাটিংয়ে ৪৯ রানের জুটি গড়েন তারা। তবে আবারও জ্বলে ওঠেন ফিল্যান্ডার। নিজের ১৬তম ওভারে ৩ উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের জয় নিশ্চিত করেন তিনি। প্রথম বলে অশ্বিনকে (৩৭) কুইন্টন ডি ককের গ্ল্যাভসবন্দী করানোর পর তৃতীয় ও চতুর্থ বলে ফেরান মোহাম্মদ সামি (৪) ও জসপ্রিৎ বুমরাহকে (০)।

সব মিলিয়ে ৪২ রান খরচায় ফিল্যান্ডার তুলে নেন ৬ উইকেট। এর আগে প্রথম ইনিংসে নিয়েছিলেন ভারতের ৩ উইকেট। এমন দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে ম্যাচসেরার পুরস্কারটাও উঠেছে তার হাতে।

আপনার মন্তব্য

আলোচিত