ক্রীড়া প্রতিবেদক

২৩ জানুয়ারি, ২০১৮ ১৩:৫৩

সবাইকে পেছনে ফেলে রেকর্ডবুকে তামিম

গত ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৮৪ রানের ইনিংস খেলে পেছনে ফেলেছিলেন পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান ইনজামাম-উল-হককে। এরপর সামনে ছিলেন শুধু লঙ্কান কিংবদন্তী সাবেক ওপেনার সনাথ জয়াসুরিয়া। মঙ্গলবার (২৩ জানুয়ারি) তাকেও পেছনে ফেলে রেকর্ডবুকে সবার শীর্ষে নিজের নাম লেখালেন বাংলাদেশের তামিম ইকবাল।

মঙ্গলবার মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে ৪২ রানে পৌঁছার সাথে সাথেই রেকর্ডটি নিজের করে নেন তামিম। এক মাঠে সর্বাধিক রানের রেকর্ড এখন তামিম ইকবালের।

জয়াসুরিয়াকে পেছনে ফেলতে তামিমের প্রয়োজন ছিল ৪২ রান। সেই লক্ষ্য অর্জন করে এ রিপোর্ট লেখা পর্যন্ত তামিম ব্যাট করছেন ব্যক্তিগত ৫০ রান নিয়ে। অর্ধশতকে পৌঁছেই সাজঘরে ফিরে গেছেন তামিমের সঙ্গে দারুণ জুটি গড়া সাকিব আল হাসান (৫১)। ২৮ ওভারে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১১৮ রান।

১৯৯২ থেকে ২০০৯ পর্যন্ত এক মাঠে সর্বাধিক রানের রেকর্ডটা নিজের দখলে রেখেছিলেন জয়াসুরিয়া। এর আগে পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান ইনজামাম-উল-হক ১৯৯৩ থেকে ২০০২ পর্যন্ত একটি মাঠে খেলে ওই রেকর্ডটা নিজের দখলে রেখেছিলেন। পরে জয়াসুরিয়া তাকে টপকে যান। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ৭১ ম্যাচের ৭০ ইনিংসে ৩৮.৬৭ গড়ে ২৫১৪ রান করেছিলেন জয়াসুরিয়া। তাঁর ৪টি সেঞ্চুরি ও ১৯টি ফিফটি ছিল ওই মাঠে।

আর ইনজামাম শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ৫৯ ম্যাচে ৫০.২৮ গড়ে ২৪৬৪ রান করেছিলেন। সেখানে আছে তাঁর ৪ সেঞ্চুরি ও ১৭টি ফিফটি। শুক্রবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে তামিম ছাড়িয়ে গেলেন ইনজামামকে। এই মাঠে খেলা ৭৩ ওয়ানডেতে তামিমের সংগ্রহ মঙ্গলবারের ম্যাচের আগ পর্যন্ত ছিলো ২৪৭৩ রান।

আপনার মন্তব্য

আলোচিত