ক্রীড়া প্রতিবেদক

০১ ফেব্রুয়ারি , ২০১৮ ১৩:০৫

প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৫১৩

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ প্রথম ইনিংসে ৫১৩ রান করেছে।

৪ উইকেটে ৩৭৪ রান নিয়ে খেলা শুরু করা বাংলাদেশ দ্বিতীয় দিনের মধ্যাহ্ন বিরতির পর সবগুলো উইকেট হারিয়ে এ রান সংগ্রহ করে।

দলের পক্ষে মমিনুল হক ১৭৬ রান, মাহমুদুল্লাহ অপরাজিত ৮৩ এবং তামিম ইকবাল ৫২ রান করেন।

মধ্যাহ্ন বিরতি পর্যন্ত বাংলাদেশের স্কোর ছিল ৭ উইকেটে ৪৬৭ রান। দ্বিতীয় সেশনের প্রথম বলেই টেস্ট ক্যারিয়ারের ১৫তম ফিফটি তুলে নেন মাহমুদউল্লাহ। অন্যপ্রান্তে ২৪ রান নিয়ে তাকে দারুণ সঙ্গ দেন সানজামুল ইসলাম। কিন্তু দ্বিতীয় সেশনে দ্বিতীয় ওভারেই সান্দাকানের বলে স্টাম্পিংয়ের শিকার হন সানজামুল (২৪)।

দ্বিতীয় দিন থেকেই স্পিনবান্ধব হয়ে ওঠা উইকেটে তার আগে দারুণ লড়াই করেছেন মাহমুদউল্লাহ–সানজামুল। সকালের সেশনে ৪৩ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে পথ হারানো বাংলাদেশকে পথে ফেরান তারা।

এর আগে ৯৩তম ওভারে হেরাথের বলে শর্ট লেগে ক্যাচ দেন মুমিনুল। ১৬ বাউন্ডারি ও ১ ছক্কায় ১৭৬ রানের ইনিংসটি সাজান তিনি। মুমিনুলের পর মোসাদ্দেক হোসেন নেমেও বেশিক্ষণ টিকতে পারেননি। ৯৭তম ওভারে সেই হেরাথের বলেই মিডঅনে ক্যাচ দেন মোসাদ্দেক (৮)। মেহেদী হাসান মিরাজ (২০) ব্যাকওয়ার্ড পয়েন্টে বল পাঠিয়ে ৩ রান নিতে গিয়ে রানআউট হন।

৪৭৮ রানে দলকে রেখে তাইজুল আউট হয়ে গেলে শেষ জুটিতে বাংলাদেশ যোগ করে আরও ৩৫ রান। মাহমুদুল্লাহ আর মোস্তাফিজের সেই জুটি ভাঙে মোস্তাফিজের ৮ রানে আউট হওয়ার মাধ্যমে; অপর প্রান্তে ৮৩ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক মাহমুদুল্লাহ। মাহমুদুল্লাহ বল খেলেন ১৩৪টি, যেখানে ছিল ৭টি চার ও ২টি ছয়ের মার।

শ্রীলঙ্কার পক্ষে হেরাথ ও লাকমাল প্রত্যেকে ৩টি করে, এবং সান্দাকান ২ ও পেরেরা ১টি উইকেট নেন।

আপনার মন্তব্য

আলোচিত