ক্রীড়া প্রতিবেদক

০১ ফেব্রুয়ারি , ২০১৮ ১৮:৫৪

ধনঞ্জয়ার সেঞ্চুরিতে ভালোই জবাব দিচ্ছে শ্রীলঙ্কা

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের করা ৫১৩ রানের জবাবে ভালোই ব্যাট করছে শ্রীলঙ্কা। ধনঞ্জয়ার সেঞ্চুরিতে দ্বিতীয় দিনশেষে তাদের সংগ্রহ ১ উইকেটে ১৮৭ রান।

শ্রীলঙ্কার ইনিংসের শুরুতেই দলীয় শূন্য রানে আউট হন ওপেনার করুনারত্নে। মেহেদী মিরাজের বলে ক্যাচ নেন ইমরুল কায়েস। ওয়ান ডাউনে নেমে মেন্ডিসের সাথে ১৮৭ রানের জুটি গড়ে শ্রীলঙ্কাকে বড় সংগ্রহের আশা দেখাচ্ছেন সেঞ্চুরিয়ান ধনঞ্জয়া।

মেন্ডিস ১৫২ বলে করেছেন ৮৩ রান। এর মধ্যে রয়েছে ৬টি চার ও ১টি ছয়। ১২৭ বলে ১০৪ রান করতে ধনঞ্জয়া ১৫টি চার মেরেছেন।

ব্যক্তিগত ৪ ও ৫৭ রানে দু দুবার জীবন ফিরে পান মেন্ডিস। ৪ রানে মুস্তাফিজের বলে স্লিপে ক্যাচ মিস করেন মিরাজ। আর ৫৭ রানে মিরাজের বলে ক্যাচ মিস করেন ইমরুল। এরই মধ্যে ৩৬ থেকে ৪২ তম ওভারের মধ্যে দুটি রিভিউ নষ্ট করে ফেলে টাইগাররা।

৯ উইকেট হাতে রেখে ৩২৬ রানে পিছিয়ে তৃতীয় দিন শুরু করবে শ্রীলঙ্কা।

এর আগে দিনের শুরুতে ৪ উইকেটে ৩৭৪ রান নিয়ে খেলা শুরু করা বাংলাদেশ দ্বিতীয় দিনের মধ্যাহ্ন বিরতির পর সবগুলো উইকেট হারিয়ে ৫১৩ রান সংগ্রহ করে।

দলের পক্ষে মমিনুল হক ১৭৬ রান, মুশফিক ৯২, মাহমুদউল্লাহ অপরাজিত ৮৩ এবং তামিম ইকবাল ৫২ রান করেন।

মধ্যাহ্ন বিরতি পর্যন্ত বাংলাদেশের স্কোর ছিল ৭ উইকেটে ৪৬৭ রান। দ্বিতীয় সেশনের প্রথম বলেই টেস্ট ক্যারিয়ারের ১৫তম ফিফটি তুলে নেন মাহমুদউল্লাহ। অন্য প্রান্তে ২৪ রান নিয়ে তাকে দারুণ সঙ্গ দেন সানজামুল ইসলাম। কিন্তু দ্বিতীয় সেশনে দ্বিতীয় ওভারেই সান্দাকানের বলে স্টাম্পিংয়ের শিকার হন সানজামুল (২৪)।

দ্বিতীয় দিন থেকেই স্পিনবান্ধব হয়ে ওঠা উইকেটে তার আগে দারুণ লড়াই করেছেন মাহমুদউল্লাহ–সানজামুল। সকালের সেশনে ৪৩ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে পথ হারানো বাংলাদেশকে পথে ফেরান তারা।

এর আগে ৯৩তম ওভারে হেরাথের বলে শর্ট লেগে ক্যাচ দেন মুমিনুল। ১৬ বাউন্ডারি ও ১ ছক্কায় ১৭৬ রানের ইনিংসটি সাজান তিনি। মুমিনুলের পর মোসাদ্দেক হোসেন নেমেও বেশিক্ষণ টিকতে পারেননি। ৯৭তম ওভারে সেই হেরাথের বলেই মিডঅনে ক্যাচ দেন মোসাদ্দেক (৮)। মেহেদী হাসান মিরাজ (২০) ব্যাকওয়ার্ড পয়েন্টে বল পাঠিয়ে ৩ রান নিতে গিয়ে রানআউট হন।

৪৭৮ রানে দলকে রেখে তাইজুল আউট হয়ে গেলে শেষ জুটিতে বাংলাদেশ যোগ করে আরও ৩৫ রান। মাহমুদউল্লাহ আর মোস্তাফিজের সেই জুটি ভাঙে মোস্তাফিজের ৮ রানে আউট হওয়ার মাধ্যমে; অপর প্রান্তে ৮৩ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক মাহমুদুল্লাহ। মাহমুদউল্লাহ বল খেলেন ১৩৪টি, যেখানে ছিল ৭টি চার ও ২টি ছয়ের মার।

শ্রীলঙ্কার পক্ষে হেরাথ ও লাকমাল প্রত্যেকে ৩টি করে, এবং সান্দাকান ২ ও পেরেরা ১টি উইকেট নেন।

আপনার মন্তব্য

আলোচিত