স্পোর্টস ডেস্ক

০২ ফেব্রুয়ারি , ২০১৮ ১৭:১৬

বাংলাদেশের খুব কাছে শ্রীলঙ্কা

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষে বাংলাদেশের সংগৃহীত রানের কাছাকাছি গিয়ে পৌঁছেছে শ্রীলঙ্কা। সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে ৯ রানে এগিয়ে রয়েছে বাংলাদেশ। তবে এই ৯ রানের ঘাটতি পুষিয়ে ম্যাচের প্রথম ইনিংসে শ্রীলঙ্কার লিড নেওয়া এখন সময়ের ব্যাপার। কেননা তাদের হাতে রয়েছে আরও ৭ উইকেট।

তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে ১৩৮ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ৫০৪ রান। রোশেন সিলভা ৮৭ ও দিনেশ চান্ডিমাল ৩৭ রানে অপরাজিত রয়েছেন। টেস্টের চতুর্থ দিনে আবারও ব্যাট করতে নামবেন তারা।

১ উইকেট হারিয়ে ১৮৭ রান তুলে দ্বিতীয় দিন শেষ করা শ্রীলঙ্কার রোববার সকালে ফের ব্যাট করতে নামে। এদিন দিনভর ব্যাট করে মাত্র দুটি উইকেট হারিয়ে দলীয় সংগ্রহে আরও ৩১৭ রান যোগ করে তারা।

ম্যাচের দ্বিতীয় দিনেই শতক তুলে নেওয়া ধনঞ্জয়া ডি সিলভা এদিন আরও ৬৯ রান করে মধ্যাহ্ন বিরতির পর মোস্তাফিজের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। দ্বিতীয় দিনে অপরাজিত থাকা আরেক লঙ্কান ব্যাটসম্যান কুশল মেন্ডিস ফেরেন ডাবল সেঞ্চুরির খুব কাছ থেকে। চা বিরতির আগে ব্যক্তিগত ১৯৬ রানে তাইজুলের বলে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে মাত্র ৪ রানের জন্য ক্যারিয়ারের প্রথম দ্বিশতক ছুঁতে না পারার আক্ষেপে পোড়েন তিনি।

তবে সেই শেষ। মেন্ডিসের বিদায়ের পর লঙ্কার ইনিংসে আর থাবা বসাতে পারেননি টাইগাররা। ফলে তাদের রানটাও বাড়ে তরতর করে। শেষ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ৫০৪ রান তুলে দিন শেষ করে লঙ্কানরা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গত বুধবার শুরু হওয়া টেস্টে টস জিতে প্রথম ইনিংসে সবক'টি উইকেট হারিয়ে ১২৯.৫ ওভারে ৫১৩ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ।

প্রথম ইনিংসে বাংলাদেশের পক্ষে মমিনুল হক সর্বোচ্চ ১৭৬ রান করেন। এছাড়া মুশফিকুর রহিম ৯২, মাহমুদুল্লাহ ৮৩*, তামিম ইকবাল ৫২ ও ইমরুল কায়েস ৪০ রান করেন।

শ্রীলঙ্কার পক্ষে তিনটি করে উইকেট নেন সুরঙ্গা লাকমল ও রঙ্গনা হেরাথ। দুটি উইকেট নেন লাকশান সান্দাকান।

প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৫১৩ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। দলের রানের চাকা সচল হওয়ার আগেই উদ্বোধনী ব্যাটসম্যান দিমুথ করুনারত্নেকে হারায় তারা। তবে সেটিকে বিপর্যয়ে রূপ নিতে দেননি দুই ব্যাটসম্যান— ধনঞ্জয়া ডি সিলভা ও কুশল মেন্ডিস। বিশেষ করে শুরু থেকেই ধনঞ্জয়া ডি সিলভার আক্রমণাত্মক ব্যাটিং ম্যাচে শ্রীলঙ্কাকে ভালো অবস্থানে নিতে সাহায্য করে।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশের প্রথম ইনিংস: ১২৯.৫ ওভারে ৫১৩/১০, (মমিনুল ১৭৬, মুশফিক ৯২, মাহমুদুল্লাহ ৮৩*, তামিম ৫২); লাকমল ৩/৬৮, হেরাথ ৩/১৫০
শ্রীলঙ্কার প্রথম ইনিংস: ১৩৮ ওভারে ৫০৪/৩, (মেন্ডিস ১৯৬, ধনঞ্জয়া ১৭৩, সিলভা ৮৭*); মোস্তাফিজ ১/৮৮, মেহেদি ১/৯৭, তাইজুল ১/১৪৪

আপনার মন্তব্য

আলোচিত