স্পোর্টস ডেস্ক

১১ মার্চ, ২০১৮ ২৩:৩০

মাহমুদউল্লাহর জরিমানা, দুই ম্যাচ নিষিদ্ধ চান্দিমাল

শ্রীলঙ্কার বিরুদ্ধে রেকর্ড গড়ে জয় লাভের পরপরই এক দুঃসংবাদ পেলো বাংলাদেশ ক্রিকেট দল। ছোটখাটো স্লো ওভারের কারণে ম্যাচ ফি'র ২০ শতাংশ জরিমানা গুনতে হবে বাংলাদেশ দলের এই অধিনায়ককে। তাছাড়া আগামী দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছে শ্রীলঙ্কার দিনেশ চান্দিমাল।

শনিবার (১০ মার্চ) প্রেমাদাসা স্টেডিয়ামে নিদাহাস ট্রফির বাংলাদেশ-শ্রীলঙ্কা মধ্যকার খেলায় স্লো ওভার রেটের কারণে জরিমানা আরোপ করেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড।

নির্ধারিত সময়ের চেয়ে ৪ ওভার পিছিয়ে থাকে শ্রীলঙ্কা টিম। আর ১ ওভার পিছিয়ে ছিল মাহমুদউল্লাহর বাংলাদেশ। তাই তুলনামূলকভাবে বাংলাদেশের শাস্তিটা শ্রীলঙ্কার মতো বড় কোন শাস্তি হয়ে ওঠেনি বলেই সস্তি।

আইসিসির আচরণবিধির আর্টিক্যাল ২.৫.২ অনুযায়ী, ৪ ওভার পিছিয়ে থাকাটা গুরুতর স্লো ওভার রেট। এতে ২ ওভার ঘাটতির জন্য প্রতি ওভারে খেলোয়াড়দের প্রত্যেকে ১০ শতাংশ হারে জরিমানার আওতায় পড়েন। বাড়তি প্রতি ওভার প্রতি ২০ শতাংশ। ২টি নিষেধাজ্ঞা পয়েন্ট পান অধিনায়ক। এছাড়াও শ্রীলঙ্কার প্রতিটি খেলোয়াড়ের ম্যাচ ফি’র ৬০ শতাংশ কেটে রাখা হয়েছে।

অপরদিকে, ১ ওভার পিছিয়ে থাকায় আর্টিক্যাল ২.৫.১ অনুসারে খেলোয়াড়রা ১০ শতাংশ ও অধিনায়কের দ্বিগুণ ম্যাচ ফি জরিমানা দিয়ে সেরে গেছেন মাহমুদউল্লাহ বাহিনী। তাই মাহমুদউল্লাহ ছাড়া দলের অন্য সদস্যদের গুনতে হবে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা। আবার, মাহমুদউল্লাহর অধিনায়কত্বে আগামী ১২ মাসের মধ্যে দল আরেকটি ছোটখাটো ওভার রেট করলে ম্যাচ নিষেধাজ্ঞার মুখে পড়বেন এই অধিনায়ক।

২ ম্যাচ নিষিদ্ধের ফলে দীনেশ চান্দিমাল টি-২০ এর এই আসর থেকেই বাদ পড়ে গেলেন। যদি স্বাগতিকরা সিরিজের ফাইনালে না উঠতে পারে। যদিও এই অপরাধ স্বীকার করেননি চান্দিমাল। তাই আপিল করার সুযোগ থাকবে এই অধিনায়কের। রোববার (১১ মার্চ) বিকেলের শুনানিতে ম্যাচ অফিসিয়ালি ও শ্রীলঙ্কা ক্রিকেট টিম ম্যানেজমেন্ট উপস্থিততেই কঠিন শাস্তি ঘোষণা করেছেন ব্রড।

মাহমুদউল্লাহ তার অপরাধ স্বীকার করে নেওয়ায় এক্ষেত্রে শুনানির আর প্রয়োজন হয়নি।

আপনার মন্তব্য

আলোচিত