ক্রীড়া প্রতিবেদক

২৮ মার্চ, ২০১৮ ১২:৩৩

এর আগেও ৬ গোলে হেরেছিল আর্জেন্টিনা

বিশ্বকাপে প্রস্তুতির আন্তর্জাতিক ম্যাচে স্পেন আর্জেন্টিনাকে হারিয়েছে ৬-১ গোলের ব্যবধানে। এটাই আর্জেন্টিনার ফুটবল ইতিহাসে সবচেয়ে বড় হারের নজির। তবে এটা প্রথমবারের মত ঘটেনি। এরআগে আরও দুইবার সহ মোট তিনবার ৬ গোল হজম করেছে আর্জেন্টিনা।

আর্জেন্টিনার ৬ গোল খাওয়ার শুরুটা হয় ১৯৫৮ সালের সুইডেন বিশ্বকাপে। ওই সময় প্রথমবার ১-৬ গোলে চেকোশ্লোভাকিয়ার কাছে হেরেছিল আর্জেন্টিনা।

ওই ঘটনার ৫১ বছর পর ২০০৯ সালে আবারও ফিরে আসে ১-৬। সেবার বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে দিয়েগো ম্যারাদোনার আর্জেন্টিনাকে ৬-১ গোলের ব্যবধানে হারায় পুঁচকে বলিভিয়া।

এবারও সেই একই ব্যবধানে আর্জেন্টিনাকে হারাল স্পেন। স্পেনের দেওয়া ৬ গোলের ম্যাচে হ্যাটট্রিক করেছেন ইসকো। একটি করে গোল দিয়েগো কস্তা, থিয়াগো আলকানতারা ও ইয়াগো আসপাস। আর্জেন্টিনার হয়ে একটি গোল শোধ করেন নিকোলাস ওতামেন্দি।

৬ গোলে হারের এমন ইতিহাসের বাইরে আর্জেন্টিনা ৫ গোলের ব্যবধানে আরও দুইবার হেরেছিল। ১৯৫৯ সালে উরুগুয়ে ৫-০ গোলে হারায় আর্জেন্টনাকে।

ওই ম্যাচের ৩৪ বছর পর ১৯৯৩ সালে আর্জেন্টাইনদের তাদের মাটিতেই ০-৫ গোলের লজ্জায় ডুবায় লাতিন আমেরিকার আরেক দল কলম্বিয়া।

আর্জেন্টিনার এমন বড় হারের বাইরে তাদের ইতিহাস অবশ্য উজ্জল করে আছে দুই-দুইটা বিশ্বকাপ জয়। ১৯৭৮ সালে তারা নেদারল্যান্ডসের বিপক্ষে ৩–১ ব্যবধানে জয় লাভ করে এবং তাদের প্রথম বিশ্বকাপ শিরোপা জেতে। ১৯৮৬ সালে দিয়েগো মারাদোনার নেতৃত্বে পশ্চিম জার্মানিকে ৩–২ ব্যবধানে হারিয়ে তারা তাদের দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা জেতে।

এরবাইরে আর্জেন্টিনা ১৯৯০ সালে ফাইনালে উঠে এবং যেখানে তারা জার্মানির বিপক্ষে পেনাল্টিতে ১–০ ব্যবধানে পরাজিত হয়। সর্বশেষ,২০১৪ সালের বিশ্বকাপে দলটি ফাইনালে উঠে এবং অতিরিক্ত সময়ের গোলে জার্মানির কাছে ১-০ গোলে পরাজিত হয়।

আর্জেন্টিনার ইতিহাসে সবচেয়ে বড় জয় পায় তারা ১৯৪২ সালে। উরুগুয়ের মন্টেভিডিওতে দলটি ১২-০ গোলে ইকুয়েডরকে হারায়।

আপনার মন্তব্য

আলোচিত