স্পোর্টস ডেস্ক

২৭ জুন, ২০১৮ ১৮:১৫

মেসির পেনাল্টি ঠেকানো সেই চলচ্চিত্রকার!

আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস করে লিওনেল মেসি গোটা আর্জেন্টিনা দলকেই ফেলে দিয়েছিলেন বিপদে, ওই ম্যাচ ড্র হয় ১-১ গোলে। এরপর ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩ গোলে হারের পর শঙ্কা ছিল বিশ্বকাপের প্রথম পর্ব থেকে বাদ পড়ার। তবে শেষ পর্যন্ত তা হয় নি, শেষ ম্যাচে মার্কোস রোহোর দুরন্ত গোলে আর্জেন্টিনা স্থান করে নেয় দ্বিতীয় পর্বে; ওই ম্যাচে মেসিও করেছিলেন এক গোল।

লিওনেল মেসির পেনাল্টি ঠেকিয়েছিলেন যে গোলরক্ষক তিনি ফুটবলে আসার আগে ছিলেন একজন চলচ্চিত্রকার। এখনও আছেন সে কাজে; নাম হানেস থর হলডরসন।

ফুটবলে আসার আগে হলডরসনের জীবন ছিল লাইট-ক্যামেরা-অ্যাকশনের সঙ্গেই। ফুটবল মাঠের ৯০ মিনিটে বলের প্রতি যেমন তাকিয়ে থাকেন, তেমনি ক্যামেরার মনিটরেও চোখ রাখতে ভালোবাসেন তিনি।

নিজের সম্পর্কে তার কথা, ‘চলচ্চিত্রের জন্য সব সময়ই প্যাশন ছিল আমার। হাইস্কুল পেরিয়ে তাই চলচ্চিত্রের সঙ্গে জড়িয়ে যাই।’

স্কুলজীবনের ইতি টেনে নিজেই খুলেন প্রযোজনা প্রতিষ্ঠান। প্রথমে ছোটখাটো বিজ্ঞাপন ও মিউজিক ভিডিও। তারপর প্রামাণ্যচিত্রসহ নানা ধরনের অনুষ্ঠান নির্মাণ করেন তিনি। এরপর থেকেই নিয়মিত হয়ে যান এই কাজে। সুযোগ খুঁজতে থাকেন বড় টিভি সিরিজ কিংবা পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের। সেই স্বপ্নটা আজও লালন করছেন মনের মাঝে।

২০১২ সালে পেশাদারি ফুটবলের সঙ্গে সম্পূর্ণ জড়িয়ে যান হলডরসন। এতে মিডিয়ার কাজে বাধা পড়লেও একেবারে ভুলে যাননি। খেলার ফাঁকে ফাঁকে কাজ করে চলেন বিজ্ঞাপন, প্রামাণ্যচিত্র, মিউজিক ভিডিও নিয়ে।

রাশিয়ায় আসার পথেও বিমানে বসে নিজের প্রযোজনা প্রতিষ্ঠানের লোকদের দিয়ে দিলেন কোনো একটি কাজের শেষ নির্দেশনা। বিশ্বকাপের ঠিক আগে আগে তৈরি করেন কোকা-কোলার একটি বিজ্ঞাপন। ‘তবে ফুটবল ও চলচ্চিত্র-দুই জীবনকে একসঙ্গে চালানোটা বেশ কঠিন’, বললেন আইসল্যান্ড গোলরক্ষক।

আইসল্যান্ড দলের শুধু গোলকিপারই নন, স্বয়ং কোচও খেলার ফাঁকে ফাঁকে করেন অন্য কাজ। দাঁতের ডাক্তারি করে অবসর কাটে কোচ হেইমির হলগ্রিমসনের।

অবাক হওয়ার কিছু নেই। কারণ, এখনো সম্পূর্ণ পেশাদারি ফুটবল গড়ে ওঠেনি আইসল্যান্ডে।

বিশ্বকাপের আসর থেকে প্রথম পর্বেই বিদায় নিয়েছে আইসল্যান্ড। এরপর হলডরসন নেমে পড়বেন তার লাইট-ক্যামেরা নিয়ে। বিশ্বাস করেন, একদিন সিনেমায় ঠিকই নাম হবে তার।

আপনার মন্তব্য

আলোচিত