স্পোর্টস ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৮ ১৮:১৯

ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকা প্রকাশ

‘ফ্রান্স ফুটবল’ সাময়িকী ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ৩০ ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি, নেইমার, লুকা মদ্রিচ, কিলিয়ান এমবাপেরা আছেন এই তালিকায়।

ক্লাব হিসেব করলে বর্ষসেরার পুরস্কারের জন্য মনোনীত খেলোয়াড়দের এই সংক্ষিপ্ত তালিকায় রিয়াল মাদ্রিদের আধিপত্যই বেশি। টানা তিনবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের শিবির থেকে এই তালিকায় জায়গা পেয়েছেন, লুকা মদ্রিচ, গ্যারেথ বেল, সার্জিও রামোস, করিম বেনজেমা, থিবো কোর্তোয়া, ইসকো, মার্সেলো ও রাফায়েল ভারানে। রিয়ালের মোট আটজন খেলোয়াড় জায়গা করে নিয়েছেন এই তালিকায়।

এদের মধ্যে ফিফা ‘বেস্ট’জয়ী মদরিচের পুরস্কারটি জয়ের সম্ভাবনা রয়েছে। রাশিয়াকে বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ফাইনালে তোলার পাশাপাশি গত মৌসুমে রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগও জিতেছেন এই ক্রোয়াট মিডফিল্ডার।

রাশিয়া বিশ্বকাপে রিয়ালের খেলোয়াড়দের উজ্জ্বল পারফরম্যান্স আর চ্যাম্পিয়ন্স লিগ জয়ই তার নেপথ্য কারণ।

রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা থেকে জায়গা পেয়েছেন তিন খেলোয়াড়—লিওনেল মেসি, ইভান রাকিতিচ ও লুই সুয়ারেজ। গত মৌসুমে স্প্যানিশ লা লিগা আর কোপা ডেল রে জিতলেও ইউরোপের ময়দানে তেমন ভালো করতে পারেনি বার্সা।

অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে জায়গা পেয়েছেন তিন খেলোয়াড়—আঁতোয়ান গ্রিজমান, ডিয়োগো গডিন ও জাঁ ওবলাক। এদের মধ্যে গ্রিজমান এই পুরস্কার জয়ে অন্যতম ফেবারিট। গত মৌসুমে স্প্যানিশ ক্লাবটির হয়ে ইউরোপা লিগ ও উয়েফা সুপার কাপ জিতেছেন এই ফরাসি ফরোয়ার্ড। আর দেশের হয়ে জিতেছেন ফুটবলারদের আরাধ্য শিরোপাটা—বিশ্বকাপ। রাশিয়া বিশ্বকাপে ৪ গোল করে তৃতীয় সেরা খেলোয়াড়ের (ব্রোঞ্জ বল) পুরস্কারও জিতেছেন গ্রিজমান।

৩০ জনের এই সংক্ষিপ্ত তালিকায় লা লিগা থেকে জায়গা পেয়েছেন ১৪ খেলোয়াড়। যা মোট খেলোয়াড়সংখ্যার প্রায় অর্ধেক।

ইংলিশ প্রিমিয়ার লিগে জায়গা পেয়েছেন ১১ খেলোয়াড়। এর মধ্যে লিভারপুল থেকে রয়েছেন চারজন—মোহাম্মদ সালাহ, আলিসন, সাদিও মানে ও রবার্তো ফিরমিনো।

ফ্রেঞ্চ লিগ ওয়ান থেকে যে তিন খেলোয়াড় জায়গা পেয়েছেন সবাই পিএসজির—নেইমার, কিলিয়ান এমবাপে ও এডিনসন কাভানি।

সিরি ‘আ’ থেকে জায়গা পাওয়া দুই খেলোয়াড় জুভেন্টাসের—ক্রিশ্চিয়ানো রোনালদো ও মারিও মানজুকিচ।

বুন্দেসলিগা থেকে এবার কোনো খেলোয়াড় জায়গা পাননি এই সংক্ষিপ্ত তালিকায়।

প্যারিসে ৩ ডিসেম্বর জমকালো অনুষ্ঠানে বর্ষসেরার এই ট্রফি বিজয়ী খেলোয়াড়ের হাতে তুলে দেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত