স্পোর্টস ডেস্ক

২৩ ডিসেম্বর, ২০১৮ ১২:৩৫

ইতিহাস গড়ে বিশ্ব চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

টানা তৃতীয়বার ফিফা ক্লাব বিশ্বকাপ জয়ের অনন্য কীর্তি গড়েছে রিয়াল মাদ্রিদ। ইতিহাসে‌র প্রথম দল হিসেবে সংযুক্ত আরব আমিরাতের দল আল আইনকে হারিয়ে একই সঙ্গে সর্বোচ্চ চারবার শিরোপাটি জয়ের রেকর্ড গড়েছে স্পেনের ক্লাবটি।

শনিবার রাতে আবু ধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ফাইনালে ৪-১ গোলে জেতে ইউরোপের চ্যাম্পিয়নরা। গতবার ফাইনালে ব্রাজিলের গ্রেমিওকে হারিয়ে বার্সেলোনার তিনবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড স্পর্শ করেছিল রিয়াল।

ম্যাচের চতুর্দশ মিনিটে গোছানো এক আক্রমণে এগিয়ে যায় সান্তিয়াগো সোলারির দল। ডান দিক থেকে লুকাস ভাসকেসের ডি-বক্সে বাড়ানো বল করিম বেনজেমা বুক দিয়ে নামিয়ে কাটব্যাক করেন মদ্রিচকে। প্রথম ছোঁয়ায় বল নিয়ন্ত্রণে নিয়ে বাঁ পায়ের জোরালো শটে গোলটি করেন ক্রোয়াট মিডফিল্ডার। রিয়ালের হয়ে কোনো ফাইনালে এটাই তার প্রথম গোল।

প্রায় ২৫ গজ দূর থেকে ৬০তম মিনিটে জোরালো শটে ব্যবধান দ্বিগুণ করেন স্প্যানিশ মিডফিল্ডার মার্কোস লরেন্তে। আর ৭৯তম মিনিটে কর্নার থেকে উড়ে আসা বলে জোরালো হেডে ব্যবধান আরও বাড়িয়ে জয় নিশ্চিত করে ফেলেন সার্জিও রামোস।

আল আইনের হয়ে ৮৬তম মিনিটে হেডে ব্যবধান কমান জাপানিজ ডিফেন্ডার শিওতানি। তবে রিয়ালের জয়ের পথে তা কোনো বাধা হতে পারেনি। উল্টো যোগ করা সময়ে ইয়াহিয়া নাদেরের আত্মঘাতী গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল।

দলের রেকর্ড সাফল্যের পথে ব্যক্তিগত এক রেকর্ড হয়েছে টনি ক্রুসের। প্রথম খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ পাঁচবার ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপার স্বাদ পেলেন জার্মান এই মিডফিল্ডার। রিয়ালের হয়ে চারবার জেতার আগে সাবেক ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে একবার জিতেছিলেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত