সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০৪ আগস্ট, ২০১৫ ১৬:৫৪

আবারও বাংলাদেশে ফিরছেন স্টুয়ার্ট ল’

আবারও বাংলাদেশে ফিরছেন স্টুয়ার্ট ল’। এর আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচের দায়িত্ব পালনকারী অস্ট্রেলিয়ার এ সাবেক ব্যাটসম্যানকে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের নতুন উপদেষ্টা নিয়োগ দেওয়া হয়েছে।

আগামী বছরের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে সামনে রেখে মঙ্গলবার (৪ আগস্ট) তাকে এক বছরের জন্য নিয়োগ দেওয়া হয়। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বিষয়টি নিশ্চিত করেছে।

৪৬ বছর বয়সী স্টুয়ার্ট ল' ১৯৯৪-৯৯ পর্যন্ত অস্ট্রেলিয়ার জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। দেশের হয়ে একটি টেস্ট ও ৫৪টি ওয়ানডে খেলেছেন তিনি।

২০১১ সালের জুনে জাতীয় দলের কোচ হওয়ার পর তার অধীনে এশিয়া কাপের ফাইনালে খেলে বাংলাদেশ। তবে পারিবারিক কারণ দেখিয়ে ১০ মাস পরেই পদত্যাগ করেন তিনি। এরপর অস্ট্রেলিয়ার সেন্টার অব এক্সেলেন্সের হাই-পারফরম্যান্স কোচ হন তিনি। একই বছর অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দলকে বিশ্বকাপের ফাইনালে তোলেন সাবেক এ অসি ব্যাটসম্যান। একই বছরের শেষের দিকে অস্ট্রেলিয়া জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্বও পালন করেন তিনি।

২০১৩ সালে অস্ট্রেলিয়ার ক্লাব কুইন্সল্যান্ড বুলস ও ব্রিসবেন হিটের কোচ হন ল'। সর্বশেষ জানুয়ারি মাসে ওই দায়িত্ব থেকেও পদত্যাগ করেন তিনি।

স্টুয়ার্ট ল'র নিয়োগকে বাংলাদেশের আগামী প্রজন্মের ক্রিকেটারদের জন্য একটি মাইলফলক হিসেবে অভিহিত করেছ্নে বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরী।

এক বিবৃতিতে তিনি বলেন, 'শীর্ষস্থানীয় ক্রিকেটে খেলোয়াড় হিসেবে তার (ল') অসাধারণ ক্যারিয়ার ছিল। জাতীয় দলের পাশাপাশি উদীয়মান ক্রিকেটারদেরও কোচিং করানোর অনেক অভিজ্ঞতা তার আছে। আমাদের ছেলেদের জন্য বড় এই প্রতিযোগিতার আগে তাকে পেয়ে আমরা খুব খুশি।'

২০১৬ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দল নির্বাচনের জন্য এ মাসের শেষের দিকেই ঢাকায় আসার কথা তার।

আপনার মন্তব্য

আলোচিত