সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

০৯ আগস্ট, ২০১৫ ০০:২০

ক্লার্কের বিদায়ে স্মিথের নেতৃত্বেই বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া!

এখনই বিদায় নিতে চাননি মাইকেল ক্লার্ক কিন্তু চলমান অ্যাসেজ সিরিজ শেষ করে দিলো তার ক্যারিয়ারকে। তাই বাধ্য হয়েই বলতে হচ্ছে বিদায়, টেস্ট ক্রিকেট বিদায়!

চলতি অ্যাশেজ সিরিজই হতে যাচ্ছে মাইকেল ক্লার্কের সর্বশেষ সিরিজ। সেক্ষেত্রে অস্ট্রেলিয়ার পরবর্তী টেস্ট মিশন অক্টোবরের বাংলাদেশ সফরে নেতৃত্ব দেবেন হয়ত স্টিভেন স্মিথ।

ক্রমাগত সমালোচনার মুখেও ট্রেন্ট ব্রিজ টেস্ট শুরুর আগে ক্লার্ক দৃঢ় কণ্ঠে জানিয়েছিলেন, এখনই বিদায় নেওয়ার কোনো ইচ্ছে নেই তার। সমালোচকদেরও একহাত নিয়েছিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক।

কিন্তু ট্রেন্ট ব্রিজের প্রথম দুই দিনে বদলে গেছে দৃশ্যপট। প্রথম ইনিংসে ৬০ রানে গুটিয়ে যাওয়ার বিব্রতকর স্বাদ পেয়েছে অস্ট্রেলিয়া, অ্যাশেজ খুইয়ে বসাও প্রায় নিশ্চিত হয়ে গেছে দুই দিনেই। ব্যাট হাতে ক্লার্কের ব্যর্থতাও ছিল অব্যাহত। প্রথম ইনিংসে করেছিলেন ১০, দ্বিতীয ইনিংসে ১৩।

নিজের ও দলের ব্যর্থতার মাঝেও অবশ্য টেস্ট ছাড়ার ইচ্ছে ছিল না ক্লার্কের। টেস্ট ক্যারিয়ার লম্বা করতেই গত বিশ্বকাপ শেষে বিদায় জানিয়েছিলেন ওয়ানডেকে।

দ্য অস্ট্রেলিয়ান পত্রিকার দাবি, ক্লার্ককে বলে দেওয়া হয়েছে, অ্যাশেজ শেষে অস্ট্রেলিয়া দলে আর জায়গা হবে না তার। বাস্তবতা বুঝে নিজে থেকেই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ট্রেন্ট ব্রিজ টেস্ট শেষে স্কাই স্পোর্টসকে জানালেন, সরে দাঁড়ানোর সঠিক সময় এটিই।

ক্লার্কের অবসরে শেষ হচ্ছে ১১ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের। ২০০৪ সালে ব্যাঙ্গালুরুতে অভিষেক টেস্টে ১৫১ রানের দুর্দান্ত ইনিংস খেলে পা রেখেছিলেন টেস্ট ক্রিকেটে। ক্রমে হয়ে উঠেছেন অস্ট্রেলিয়ার মিডল অর্ডারের ভরসা, বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ও দৃষ্টিনন্দন ব্যাটসম্যান। অধিনায়ক হিসেবেও রিকি পন্টিং উত্তর টালমাটাল সময়ে শক্ত হতে ধরেছিলেন দলের হাল। দলকে তুলেছিলেন টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে, নেতৃত্ব দিয়েছেন দেশের মাটিতে ৫-০ ব্যবধানে অ্যাশেজ জয়ে।

অধিনায়কত্বের শুরুতে ব্যাট হাতেও ছিলেন দুর্দান্ত ফর্মে। নেতৃত্বের প্রথম ৩০ ম্যাচে করেছেন ১২টি শতক। করেছিলেন ট্রিপল সেঞ্চুরি, আরও ৩টি ডাবল সেঞ্চুরি। কিন্তু গত কিছুদিনে ব্যাট কথা বলেনি আগের মত। শেষ ১৩ ম্যাচে শতক ২টি। সবশেষ ১২ ইনিংসে পঞ্চাশ ছুঁতে পারেননি একবারও। ব্যাটিং ব্যর্থতাই শেষ পর্যন্ত কাল হলো তার। বিদায় নিতে হচ্ছে চাওয়ার আগেই।

ক্লার্কের চোটে গত ডিসেম্বর-জানুয়ারিতে ভারত সিরিজে নেতৃত্বে অভিষেক হয় স্মিথের। নেতৃত্ব দিয়েছিলেন সেবার ৩ টেস্টে। সেঞ্চুরি করেছিলেন ৩টিতেই। অধিনায়ক হিসেবে ৩ টেস্টে তার রান ৫৫৫, গড় ৯২.৫০।

আপনার মন্তব্য

আলোচিত