COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

88

Confirmed Cases

09

Deaths

33

Recovered

1,265,976

Cases

69,042

Deaths

260,967

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

স্পোর্টস ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৯ ২২:২১

শততম ম্যাচের সামনে নেইমার

ছবি: সিনহুয়া

ইনজুরির কারণে ঘরের মাঠে কোপা আমেরিকায় খেলতে পারেননি তিনি। তবে বৃহস্পতিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মাঠে নামলেই নতুন এক মাইলফলক ছুঁয়ে ফেলবেন ব্রাজিল ফরোয়ার্ড নেইমার। সিঙ্গাপুরে সেনেগালের বিপক্ষে ম্যাচটি হবে সেলেসাওদের জার্সিতে তার শততম ম্যাচ।

নেইমারের ব্রাজিলের জার্সিতে অভিষেক হয় ২০১০ সালে। সেবার বিশ্বকাপে অবশ্য তার খেলা হয়নি। তবে ২০১০ সালের পরে নেইমার জাতীয় দলের নিয়মিত মুখ। জাতীয় দলের হয়ে এ পর্যন্ত ৯৯ ম্যাচ খেলে নেইমার করেছেন ৬১ গোল। আর একটি গোল করলে ব্রাজিলের সর্বকালের সেরা স্ট্রাইকার খ্যাত রোনালদোর পাশে বসবেন তিনি। রোনালদো ব্রাজিলের জার্সিতে ৯৮ ম্যাচে করেছেন ৬২ গোল। সিঙ্গাপুরে ব্রাজিল খেলবে দুটি প্রীতি ম্যাচ। সেনেগাল-নাইজেরিয়া ম্যাচ মিলিয়ে তাই দুই গোল করতে পারলে স্বদেশী রোনালদোকে ছাড়িয়ে যাবেন নেইমার।

নেইমার অবশ্য আগেই ম্যাচ খেলার দিক থেকে রোনালদো-পেলেদের ছাড়িয়ে গেছেন। ব্রাজিলের সর্বকালের সেরা ফুটবলার পেলে দেশের হয়ে ৯২ ম্যাচ খেলে ৭৭ গোল করেছেন। পেলের সর্বোচ্চ গোলের রেকর্ড নেইমার ভাঙতে পারবেন কি-না বলা মুশকিল। কিন্তু পেলে-রোনালদো দেশের হয়ে একশ' ম্যাচ খেলতে পারেননি। যা জুনিয়র পেলে খ্যাত নেইমার করে দেখাচ্ছেন।

ব্রাজিলের জার্সিতে শততম ম্যাচ খেলা ফুটবলার অবশ্য বেশি নেই। এই তালিকায় সবার ওপরে আছেন কাফু। তিনি সেলেসাওদের জার্সি পরে মাঠে নেমেছেন ১৪২ বার। রর্বাতো কার্লোস ব্রাজিলের জার্সিতে খেলেছেন ১২৭ ম্যাচ। ব্রাজিলের জার্সিতে এখনও মাঠ দাপিয়ে বেড়ানো এবং ২০২২ বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখা দানি আলভেজ খেলেছেন ১১৬ ম্যাচ। লুসিও এবং ক্লদিও টাফায়েল যথাক্রমে ১০৫ ও ১০১টি ম্যাচ খেলেছেন। একশ'র মাইলফলক ছুঁয়েই ক্যারিয়ার থেমেছে রবিনহোর।

মাইলফলকের সামনে থাকা নেইমারের পিএসজি সতীর্থ এবং ব্রাজিলের ডিফেন্ডার মারকুইনোস বলেন, 'যারা নেইমারের বন্ধু তারা চান তিনি ভালো খেলুক। চান তিনি এবং তার দল জিতুক। গোল করুক এবং গোলের দিক থেকে সবাইকে ছাড়িয়ে যাক। কারণ সে দারুণ এক ফুটবলার। দারুণ এক মানুষ।' ব্রাজিল এর আগে ২০১৪ সালে জাপানের বিপক্ষে প্রীতি ম্যাচে সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মুখোমুখি হয়।

আপনার মন্তব্য

আলোচিত