স্পোর্টস ডেস্ক

১৭ ডিসেম্বর, ২০১৯ ১১:৫০

ওজিলের পোস্টে চীনে আর্সেনালের খেলা সম্প্রচার বন্ধ

আর্সেনাল ও ম্যানচেস্টার সিটির মধ্যকার ম্যাচটি চীনে সম্প্রচারিত হয়নি।

রোববার (১৫ ডিসেম্বর) অনুষ্ঠিত ওই ম্যাচটি চীনের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভি সম্প্রচারের জন্য আগ্রহী থাকলেও, শেষ মুহূর্তে তারা সেই সিদ্ধান্ত থেকে সরে আসে।

আর্সেনালের ৩১ বছর বয়সী মিডফিল্ডার মেসুত ওজিল সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে চীনের জিনজিয়াং অঞ্চলে উইঘুর মুসলিমদের ওপর রাষ্ট্রীয় দমননীতির সমালোচনা করায় সিসিটিভি এমন সিদ্ধান্ত নিয়েছে।

আর্সেনাল-ম্যানসিটি ম্যাচ শুরু হওয়ার আগে চীনা ফুটবল ফ্যানদের উদ্দেশ্যে এক বার্তায় সিসিটিভি জানায়, সিসিটিভি৫ এবং ওয়েব লাইভ স্ট্রিমিং চ্যানেল পিপিটিভি ম্যাচটি সম্প্রচার করবে না। ওই ম্যাচের নির্ধারিত সম্প্রচার সময়ে আগে ধারণকৃত টটেনহ্যাম ও উলভারহ্যাম্পটনের মধ্যকার ম্যাচটি দেখানো হয়।

এর আগে, সামাজিক যোগাযোগের মাধ্যম ইন্সটাগ্রামে একটি ছবি পোস্ট করেন মেসুত ওজিল। তুর্কি বংশোদ্ভূত এই মুসলিম জার্মান মিডফিল্ডারের ওই পোস্টের ব্যাকগ্রাউন্ডে পূর্ব তুর্কিস্তানের একটি পতাকা ব্যবহার করে ফোর গ্রাউন্ডে তার বক্তব্য উপস্থাপন করেছেন।

দ্য গার্ডিয়ান ওই পোস্টের অনুবাদ প্রকাশ করেছে। ওই পোস্টে, চীনের জিনজিয়াং অঞ্চলে উইঘুর মুসলিমদের ওপর চীনের রাষ্ট্রীয় নিপীড়ন ও দমননীতির সমালোচনা করেন ওজিল।

এ ব্যাপারে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং য়ি সোমবার (১৬ ডিসেম্বর) জানিয়েছেন, উইঘুরদের নিয়ে চলমান গুজবের কবলে পড়েছেন ওজিল। আমরা তাকে জিনজিয়াং সফরের আমন্ত্রণ জানাচ্ছি। নিজ চোখে সবকিছু দেখলে তার ভুল ভেঙে যাবে। তার মতো একজন জনপ্রিয় তারকাকে অবশ্যই সবকিছু নিরপেক্ষ দৃষ্টিতে দেখতে হবে।

তবে নিজেদের অরাজনৈতিক আখ্যা দিয়ে এ ব্যাপারে স্পষ্ট করে কিছু জানায়নি ওজিলের ক্লাব আর্সেনাল। ক্লাবটির কয়েকশ সমর্থক এই ইস্যুতে মেসুত ওজিলকে ছেড়ে দেওয়ার দাবি তুলেছেন ক্লাবের কাছে।

তবে অন্তর্বর্তীকালীন ম্যানেজার ফ্রেডি জানিয়েছেন, যেহেতু চীনের ব্যাপারটি সম্পূর্ণই রাজনৈতিক তাই এই সিদ্ধান্ত ক্লাব কর্তৃপক্ষই ভালো জানাতে পারবে।

প্রসঙ্গত, জিনজিয়াং অঞ্চলে দীর্ঘদিন ধরেই উইঘুর মুসলিমদের আটক রেখে তাদের ওপর অমানবিক নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে চীনেরে বিরুদ্ধে। সম্প্রতি বিশ্বের শীর্ষস্থানীয় গণমাধ্যমকর্মীদের একটি সিন্ডিকেট গোপনে উইঘুর ঘুরে এসে ওইসব অভিযোগের সত্যতা খুঁজে পেয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত