সিলেটটুডে ডেস্ক

০৮ জুন, ২০২০ ০১:৩৫

নাগরীলিপি-গবেষক মোস্তফা সেলিমের জন্মদিন আজ

সিলেট অঞ্চলে প্রচলিত  ছয় শ বছরের ঐতিহ্যবাহী নাগরীলিপি-গবেষক মোস্তফা সেলিমের আজ সোমবার ৫১তম জন্মদিন। তিনি ১৯৭০ সালের ৮ জুন মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার ইটাউরি গ্রামে জন্মগ্রহণ করেন। লুপ্ত বর্ণমালা সিলেটি নাগরীলিপি ও সাহিত্য গবেষণা, প্রকাশনা এবং তার নবজাগরণে অনন্য ভূমিকা রেখে তিনি দেশ-বিদেশে নন্দিত।

মোস্তফা সেলিম নাগরীলিপির ২৫টি পুথি সম্পাদনা (যৌথভাবে) করে ব্যাপক খ্যাতি পেয়েছেন। এছাড়া তাঁর সংগ্রহে নাগরীলিপিতে রচিত একাধিক পুথির পা-ুলিপিও রয়েছে। তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে ‘সিলেটি নাগরীলিপি সাহিত্যের ইতিবৃত্ত’ (২০১৮) বইটি নাগরী-সাহিত্য গবেষণা-সম্পর্কিত বইয়ের ক্ষেত্রে এক অনন্য গ্রন্থ হিসেবে গ্রহণযোগ্যতা আদায় করে নিয়েছে। এর বাইরে তাঁর রচিত ‘সিলেটি নাগরীলিপি সাহিত্যে প্রণয়োপাখ্যান’ (২০১৯), ‘নাগরীলিপির সহজ পাঠ’ (২০১৯), ‘নাগরীলিপি : নবজীবনের জার্নাল’ (২০১৮), ‘নাগরীলিপি বর্ণ পরিচয়’ (২০১৫) এবং ভেলা শাহ ফকিরের ‘খবর নিশান’ গ্রন্থটি সম্পাদনা উল্লেখযোগ্য। তবে তাঁর প্রথম গ্রন্থ ‘মুক্তিযুদ্ধে বড়লেখা’ ১৯৯৯ সালে প্রকাশিত হয়। এছাড়া তাঁর প্রকাশিত সম্পাদিত বইয়ের মধ্যে ‘বড়লেখা : অতীত ও বর্তমান’ (২০০০), ‘সিলেট বিভাগের লেখক অভিধান’ (২০০৬), ‘গিয়াসউদ্দিন আহমদ সমগ্র’ (২০১৫), ‘বাংলাদেশ ভ্রমণসঙ্গী’ (২০১১) ও ‘ভারত নেপাল ভুটান ভ্রমণসঙ্গী’ (২০১৫) উল্লেখযোগ্য।    

রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর মোস্তফা সেলিম ছাত্রজীবনে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ১৯৯০ সালে তিনি মদনমোহন বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের সাহিত্য ও বিতর্ক সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করলেও পরে ঢাকায় ‘উৎস প্রকাশন’ নামে একটি প্রকাশনাসংস্থা চালু করেন। তাঁর প্রতিষ্ঠানটি বর্তমানে দেশের একটি গুরুত্বপূর্ণ প্রকাশনাসংস্থা হিসেবে পরিগণিত হচ্ছে।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির ভারপ্রাপ্ত নির্বাহী সম্পাদক হিসেবেও মোস্তফা সেলিম দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। বর্তমানে রোটারি ক্লাব অব মতিঝিলের প্রেসিডেন্ট। তিনি ‘বাংলাপিডিয়া’, ‘লিবারেশনওয়ার পিডিয়া’সহ বিভিন্ন গবেষণা-প্রকল্পে কাজ করেছেন। সম্পাদনা করছেন ‘ভ্রমণচিত্র’ নামের একটি মাসিক সাময়িকী। দেশ-বিদেশে আমন্ত্রিত বক্তা হিসেবে অংশগ্রহণের পাশাপাশি অসংখ্য জার্নালে নিয়মিতভাবে নাগরীলিপি-বিষয়ক লেখা লিখেছেন।

আপনার মন্তব্য

আলোচিত