নিজস্ব প্রতিবেদক

০৫ জুলাই, ২০২০ ২০:১২

সীমান্তে অনুপ্রবেশ ও হত্যা বন্ধে সিলেট বিজিবির বিশেষ উদ্যোগ

সিলেটের নানা সীমান্তে বাংলাদেশি নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ ও অনুপ্রবেশজনিত ঘটনায় হত্যা বন্ধে সমন্বিত বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি)।

রোববার (৫ জুলাই) বিজিবি সিলেট সেক্টরের অধীনস্থ ৪৮ বিজিবি’র সিলেট ব্যাটালিয়নের পরিচালক ও অধিনায়ক লে. কর্নেল আহমেদ ইউসুফ জামিল, পিএসসি এব্যাপারে জানান, চলতি বছরের ২৩ মে থেকে এখন পর্যন্ত সিলেট জেলার গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার সীমান্তবর্তী জনসাধারণ গরু ও সুপারি চোরাচালান, আনারস, কাঁঠাল চুরি ইত্যাদি কারণে সীমান্ত আইন লঙ্ঘন করে অবৈধভাবে ভারতের অভ্যন্তরে যাতায়াতের ঘটনা ঘটছে। সম্প্রতি বৃদ্ধি পেয়েছে মাত্রা।

গত ৩ মাসে এ ধরনের সীমান্ত অপরাধের কারণে ভারতীয় খাসিয়া নাগরিক ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-এর গুলিতে ৪ বাংলাদেশী নাগরিক নিহত ও আহত হয়েছেন ৮ জন। এহেন পরিস্থিতিতে সীমান্ত দিয়ে বাংলাদেশী নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) অভিযানিক দায়িত্ব তথা জনসচেতনতামুলক উদ্যোগ এবং টহলদারি ছাড়াও গ্রহণ করা হয়েছে বিশেষ কিছু ব্যবস্থা।

বিজ্ঞাপন

৪৮ বিজিবি’র সিলেট ব্যাটালিয়নের পরিচালক ও অধিনায়ক লে. কর্নেল জামিল জানান, সংশ্লিষ্ট সকলকে অর্থাৎ স্থানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে সীমান্ত এলাকায় ব্যাপক জনসচেতনতামূলক কার্যক্রম গ্রহণ, অনাকাঙ্ক্ষিত সীমান্ত হত্যার ব্যাপারে প্রতিপক্ষ বিএসএফ বরাবরে এসব ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি বাংলাদেশী নাগরিকদের হত্যাকারী বা অপরাধী ভারতীয় খাসিয়া নাগরিকদের আইনের আওতায় নিয়ে আসার ব্যাপারে তাগদা প্রদান ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং সীমান্তে অনুপ্রবেশরোধ ও নিরুৎসাহিত করতে সীমান্তবর্তী এলাকার জনসাধারণের কর্মসংস্থান সৃষ্টি তথা অর্থনৈতিকভাবে তাদেরকে স্বাবলম্বী করতে স্থানীয় প্রশাসন, পুলিশ, জনপ্রতিনিধিসহ এনজিওসমূহকে সম্পৃক্ত করার পদক্ষেপ আরও জোরদারে মনোযোগী হতে হবে।

বিজিবির পক্ষ থেকে চলমান তথ্যে বলা হচ্ছে, বৈশ্বিক করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক মন্দা ও অর্থনৈতিক কর্মকাণ্ড হ্রাসে সীমান্ত এলাকার জনসাধারণ কর্মহীন ও এখন অসহায়।

বিশেষত করোনা পরিস্থিতিতে তাদের জীবন জীবিকা আরও প্রকট আকার ধারণ করতে পারে বলে প্রতীয়মান হয়েছে। এই বিবেচনায় নিয়ে সীমান্তবর্তী জনগণকে অর্থনৈতিক কর্মকাণ্ডে নিয়োজিত রাখা খুবই জরুরী।

প্রসঙ্গত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা মুজিববর্ষ উদযাপন উপলক্ষে বিজিবি সিলেট সেক্টরের উদ্যোগে জেলার সীমান্তবর্তী অসহায় ও হতদরিদ্র জনসাধারণের বিকল্প আয়ের উৎস হিসেবে ‘আলোকিত সীমান্ত’ প্রকল্প চালু করা হয়েছে। এ প্রকল্পের আওতায় হতদরিদ্র জনসাধারণের মধ্য থেকে আগ্রহীদেরকে স্বাবলম্বী করার লক্ষ্যে উদ্যোক্তা নির্বাচনের কার্যক্রমও অব্যাহত থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত