সুনামগঞ্জ প্রতিনিধি

১০ জুলাই, ২০২০ ১৪:১১

সুনামগঞ্জে ফের বিপৎসীমার উপরে সুরমার পানি, বন্যার আশঙ্কা

ভারতের পাহাড়ি ঢল ও সুনামগঞ্জে টানা বৃষ্টিপাতের কারণে সুনামগঞ্জে আবারও বন্যার শঙ্কা দেখা দিয়েছে। শুক্রবার (১০ জুলাই) সকাল ১১ টা পর্যন্ত সুরমা নদীর পানি বিপৎসীমার ১৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। টানার বৃষ্টিপাত অব্যাহত থাকলে আবারও সুনামগঞ্জের নিম্নাঞ্চল এলাকাগুলোতে বন্যা পরিস্থিতি তৈরির আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড।

বিজ্ঞাপন

জানা যায়, ভারতের মেঘালয়ে ভারী বৃষ্টিপাত এবং সুনামগঞ্জে টানা বৃষ্টিপাতের কারণে সুরমা নদীর পানি বাড়তে শুরু করেছে। সুনামগঞ্জে সুরমা নদীর পানি ষোলঘর পয়েন্টে বিপদসীমার সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সর্বশেষ ২৪ঘন্টায় সুনামগঞ্জে ১৮১ মি.মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ইতিমধ্যে শহরের নদীতীরবর্তী এলাকাগুলোতে পানি প্রবেশ করা শুরু হয়েছে। শহরের উত্তর আরপিন নগর ও নবীনগর এলাকায় পানি প্রবেশ করায় সেখানকার রাস্তাঘাটে পানি উঠে গিয়েছে।

নবীনগর এলাকার বাসিন্দা শুভ আহমেদ বলেন, গতকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। রাতেও একটানা বৃষ্টি হয়েছে, আজ সকালে ঘুম থেকে উঠে দেখি রাস্তায় পানি চলে এসেছে, যদি এরকম বৃষ্টি অব্যাহত থাকে তাহলে আবার ঘরে পানি উঠবে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সবিবুর রহমান বলেন, ভারতের মেঘালয়ে ভারী বৃষ্টিপাতের কারণে আমাদের পাহাড়ি ঢল ও সুনামগঞ্জে ১৮১ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ায় সুরমা নদীর পানি বর্তমানে বিপৎসীমার উপরে রয়েছে। যদি টানা বৃষ্টিপাত ও পাহাড়ি ঢল অব্যাহত থাকে তাহলে আবারও একটি বন্যার আশঙ্কা রয়েছে।

উল্লেখ, গেল ২৬ জুলাই উজান থে‌কে নেমে পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিপাতের ফলে সুনামগঞ্জে বন্যা দেখা দেয়। এসব সুনামগঞ্জ শহরসহ হাওরাঞ্চলের পানি প্রবেশ করে এবং ৫০ হাজারেরও বেশি পরিবার ক্ষতিগ্রস্ত হয়।

আপনার মন্তব্য

আলোচিত