নিজস্ব প্রতিবেদক

১৪ জুলাই, ২০২০ ১৭:৩২

সিলেট সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশ রোধে বিজিবি'র সচেতনতামূলক সভা

সিলেটের বিভিন্ন সীমান্ত এলাকায় অপরাধ হ্রাস ও ভারতে অবৈধ অনুপ্রবেশ কমাতে সীমান্তবর্তী মানুষদের নিয়ে জনসচেতনতামূলক সভা করেছে বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি)। মঙ্গলবার (১৪ জুলাই) দুপুরে ব্যাটালিয়ন (৪৮ বিজিবি) এর অধীনস্থ কোম্পানীগঞ্জের কালাসাদেক বিওপি সংলগ্ন এলাকায় এই জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ও সরাইল রিজিওনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জাকির হোসেন।

এতে বিজিবি কর্মকর্তারা অবৈধ অনুপ্রবেশের কারণ এবং অবৈধ অনুপ্রবেশের ক্ষতিকর বিভিন্ন দিক নিয়ে বিষদভাবে আলোচনা হয়। ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জাকির হোসেন বলেন, সীমান্ত দিয়ে বাংলাদেশী নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধকল্পে বিজিবির টহল তৎপরতা ও গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও, অনাকাঙ্খিত সীমান্ত হত্যার ব্যাপারে প্রতিপক্ষ বিএসএফ বরাবরে এসব ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি বাংলাদেশী নাগরিকদের হত্যাকারী ভারতীয় খাসিয়া নাগরিকদের আইনের আওতায় নিয়ে আসার ব্যাপারে বিএসএফকে তাগাদা ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্যও অনুরোধ জানানো হয়েছে।

এসময় তিনি আরো উল্লেখ্য করেন, বৈশ্বিক করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক মন্দা ও অর্থনৈতিক কর্মকান্ড হ্রাস পাওয়ায় সীমান্ত এলাকার জনসাধারণ এখন কর্মহীন ও অসহায় হয়ে পড়েছে। এই হতদরিদ্র সীমান্তবর্তী জনগণের বিকল্প আয়ের বিষয়টি বিবেচনায় নিয়ে সীমান্তবর্তী জনগনকে অর্থনৈতিক কর্মকান্ডে নিয়োজিত রাখা খুবই জরুরী। সীমান্তবর্তী এলাকার জনসাধারণের কর্মসংস্থান সৃষ্টি তথা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য তিনি স্থানীয় প্রশাসন, পুলিশ প্রশাসন, জনপ্রতিনিধিসহ এনজিও সমূহকে এগিয়ে আসার আহব্বান জানান।

এই জনসচেতনতামূলক সভায় সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (জেলা বিশেষ শাখা) মো. আমিনুল ইসলাম, কেম্পানীগঞ্জের ইউএনও সুমন আচার্য্য ও কোম্পানীগঞ্জের উপজেলা চেয়ারম্যান শামীম আহমদ বক্তব্য রাখেন।

এতে বিজিবি সিলেটের সেক্টর কমান্ডার কর্ণেল মাহমুদ মাওলা ডন, সিলেট ব্যাটালিয়নের (৪৮ বিজিবি) অধিনায়ক লে. কর্ণেল আহমেদ  ইউসুফ জামিল, পিএসসিসহ স্থানীয় চেয়ারম্যান, মেম্বার এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত