শ্রীমঙ্গল প্রতিনিধি

১৬ জুলাই, ২০২০ ১৭:২৫

শ্রীমঙ্গল থেকে দুটি গন্ধগোকুল উদ্ধারের পর লাউয়াছড়ায় অবমুক্ত

শ্রীমঙ্গলে লোকালয় থেকে দুটি গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে উপজেলার দক্ষিণ মাঝদিহি এলাকার হাসেম মিয়ার বাড়ি থেকে প্রাণীগুলো উদ্ধার করে বন বিভাগ। পরে বিকেলে লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রাণীগুলো অবমুক্ত করা হয়।

স্থানীয় সাংবাদিক এস কে দাশ সুমন বলেন, ভোর বেলা হাসেম মিয়া বাড়িতে প্রাণীগুলোকে দেখতে পান। হাসেম মিয়া কৌশলে প্রাণীগুলোকে আটক করে খাচায় ভরে রাখেন। সেখান থেকে রুহিত রায় নামে এক স্থানীয় বাসিন্দা আমাকে খবর দিলে আমি বন বিভাগকে বলি। বন বিভাগ গ্রুত প্রাণীগুলোকে উদ্ধার করে নিয়ে আসে।

মৌলভীবাজার বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, আমরা খবর পেয়ে প্রাণী দুটি উদ্ধার করেছি। প্রাণীগুলো সুস্থ্য থাকায় বিকেল তিনটার দিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করেছি।

তিনি জানান, গন্ধগোকুলের ধূসর রঙের এই প্রাণীটির অন্ধকারে অন্য প্রাণীর গায়ের গন্ধ শুঁকে চিনতে পারার অসাধারণ ক্ষমতা রয়েছে। প্রায় পোলাও চালের মতো তীব্র গন্ধ ছড়িয়ে থাকে।

তিনি আরো জানান, গন্ধগোকুল নিশাচর প্রাণী। খাটাশের বিভিন্ন প্রজাতির মধ্যে এরাই মানুষের বেশি কাছাকাছি থাকে। দিনের বেলা বড় কোনো গাছের ভূমি সমান্তরাল ডালে লম্বা হয়ে শুয়ে থাকে, লেজটি ঝুলে থাকে নিচের দিকে। মূলত ফলখেকো হলেও কীটপতঙ্গ, শামুক, ডিম-বাচ্চা-পাখি, ছোট প্রাণী, তাল-খেজুরের রসও খায়। অন্য খাদ্যের অভাবে মুরগি-কবুতর ও ফল চুরি করে। এরা ইঁদুর ও ফল-ফসলের ক্ষতিকর পোকামাকড় খেয়ে কৃষকের উপকার করে।

আপনার মন্তব্য

আলোচিত