নিজস্ব প্রতিবেদক

১৫ নভেম্বর, ২০২০ ১৫:১৭

নারীশিক্ষার প্রসারে বিয়ানীবাজারে প্রবাসীর উদ্যোগ

নারীশিক্ষার প্রসার ও সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণের পথ দেখাতে সিলেটের বিয়ানীবাজারে বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নিয়ে এক প্রবাসী।  

উপজেলার আলীনগর ইউনিয়নের চন্দগ্রামের আয়ারল্যান্ড প্রবাসী মোহাম্মদ সাইফুর রহমান বাবলু প্রতিষ্ঠা করছেন বালিকা বিদ্যালয়। প্রস্তাবিত এই প্রতিষ্ঠানটির নাম ‘লুৎফুর-নেহার মেমোরিয়াল গার্লস স্কুল’।

জানা গেছে, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সাইফুর রহমান বাবলু তার প্রয়াত  বাবা-মার নামে একক অর্থায়নে এই বিদ্যালয় প্রতিষ্ঠা করছেন। শুরুতে এখানে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদানের ব্যবস্থা থাকলে ভবিষ্যতে এই প্রতিষ্ঠানকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত নিয়ে যাওয়ার পরিকল্পনা তার।

প্রস্তাবিত লুৎফুর-নেহার মেমোরিয়াল গার্লস স্কুলের প্রতিষ্ঠাতা সাইফুর রহমান বাবলু সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শহরের বাইরে  অনেক মেধাবী বালিকাদের হারিয়ে যাওয়া দেখছি আমরা। এই হারিয়ে যাওয়ার কারণ মূলত মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের স্বল্পতা। সমতাভিত্তিক সমাজ বিন্যাসে নারীশিক্ষার প্রয়োজনীয়তা রয়েছে, এজন্যে দরকার মানসম্মত প্রতিষ্ঠান ও অভিজ্ঞ আর দায়িত্বশীল শিক্ষকমণ্ডলী।  

তিনি বলেন, বিয়ানীবাজারের যে এলাকায় এই প্রতিষ্ঠানের উদ্যোগ আমরা নিয়েছি তার আশপাশে নারীশিক্ষার জন্যে বিশেষায়িত কোন প্রতিষ্ঠান নেই। এতে করে সামাজিক-পারিবারিক সীমাবদ্ধতা-সংকীর্ণতার কারণে অনেক শিক্ষার্থী ঝরে যায়। এটা আমরা রুখে দেওয়ার একটা চেষ্টা করতে চাই।

প্রাথমিকভাবে এই বালিকা বিদ্যালয়ের পাঠদান অষ্টম শ্রেণি পর্যন্ত থাকলেও ভবিষ্যতে সংশ্লিষ্ট দপ্তর-মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে এটাকে উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত নেওয়ার পরিকল্পনা আমাদের,  যোগ করেন সাইফুর রহমান বাবলু।

বিদ্যালয়ের জন্যে জমি অধিগ্রহণ ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। চারতলা বিশিষ্ট ভবন নির্মাণের নকশা সম্পন্ন হয়েছে। বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠার দাপ্তরিক অনুমোদনও নেওয়া হয়েছে।   

বিদ্যালয় ভবন নির্মাণ পরিকল্পনায় দায়িত্বে থাকা প্রকৌশলী নিজাম উদ্দিন খাঁ জানান, জমি অধিগ্রহণ, ভবন নকশা সম্পন্ন হয়েছে। আগামী জানুয়ারি থেকে ভবন নির্মাণের কাজ শুরু করতে পারব বলে আমরা আশাবাদী।

আপনার মন্তব্য

আলোচিত