জুড়ী প্রতিনিধি

০৫ ডিসেম্বর, ২০২০ ১৯:০৭

জুড়ীতে ঐতিহ্যবাহী পলোবাইচ উৎসব

মৌলভীবাজারের জুড়ীতে গ্রামবাংলার ঐতিহ্যবাহী পলোবাইচ উৎসব অনুষ্ঠিত হয়েছে। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যকে আবারও জাগ্রত করে তুলতে জুড়ী উপজেলার কন্টিনালা ও বেলাগাও গ্রামবাসী এ পলোবাইচের আয়োজন।

শনিবার (৫ ডিসেম্বর) সকাল থেকে স্থানীয় কন্টিনালা নদীর কন্টিনালা এলাকায় পলোবাইচ উৎসব হয়। পলোবাইচ (মাছ ধরার ফাঁদ) দিয়ে মাছ ধরেছেন বিভিন্ন স্থান থেকে আসা কয়েকশ শৌখিন মাছশিকারি।

জানা গেছে, উপজেলার কন্টিনালা গ্রাম সংলগ্ন নদীতে গত বছর থেকে এ উৎসব শুরু হয়। এক সময় বিভিন্ন নদী, বিলে এ উৎসব অনুষ্ঠিত হতো। শুধুই মাছ ধরা নয়, এর মাঝে ছিল গ্রাম বাংলার ঐতিহ্যের মিশ্রণ। ছিল মানুষের বিনোদনেরও অন্যতম মাধ্যম। তবে বর্তমানে এটি হারিয়ে গেলেও গ্রামবাসী এ ঐতিহ্য ধরে রাখতে গত বছর থেকে এ উৎসব শুরু করে। তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা অসীম চন্দ্র বণিকের উদ্যোগে এ উৎসবকে ঘিরে এলাকায় আমেজ বিরাজ করছে।

গরের গাও গ্রামের বাসিন্দা খাইরুল ইসলাম বলেন, ‘আমরা ছোটবেলায় এ নদীতে মাছ ধরতাম। তখন প্রতিবছর এ পলোবাইচ উৎসব পালিত হতো। দূর দূরান্ত থেকে অনেক মানুষ আসতো। তারপর অনেক দিন এ উৎসব বন্ধ থাকার পর গতবছর থেকে আবার শুরু হয়। এ বছর কন্টিনালা যুব কল্যাণ পরিষদের উদ্যোগে আবার এ উৎসবের আয়োজন করা হয়।’

পলো বাইচ উৎসব দেখতে যান জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান রুহুল ইসলাম, জায়ফর নগর ইউনিয়নের চেয়ারম্যান হাজী মাছুম রেজা, জুড়ী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিতাংশু শেখর দাস, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শেখরুল ইসলাম, সাইফুর রহমান প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত