কমলগঞ্জ প্রতিনিধি

০৭ ডিসেম্বর, ২০২০ ২৩:৪২

কমলগঞ্জে এসডিজি বাস্তবায়নে স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন শীর্ষক কর্মশালা

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতায় গভর্নেন্স ইনোভেশন ইউনিট স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়নে দিনব্যাপী কর্মশালা হয়েছে।

সোমবার (৭ ডিসেম্বর) কমলগঞ্জ উপজেলা পরিষদের মিলনায়তনে দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান করেন।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হকের সভাপতিত্বে কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ে সহকারী কমিশনার ও নির্বাহী হাকিম মো. রফিকুর ইসলাম, কমলগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম নাসরিন চৌধুরী।

শুরুতেই স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন সম্পর্কিত একটি ভিডিও চিত্র পরিবেশন করা হয়।

দিনব্যাপী কর্মশালায় বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, ইউপি সচিব, রাজনৈতিক ব্যক্তি, ব্যবসায়ী ও এনজিও প্রতিনিধি ৫০ জন অংশ নেন। আলোচনা শেষে কর্মশালায় অংশ নেয়া সবাইকে ৫টি দলে ভাগ করে দলীয়ভাবে স্থানীয় সমস্যা, সমস্যার কারণ, বাধা ও সমাধানে করনীয় বিষয়ে সরকারকে জানানোর জন্য সমস্যাগুলো চিহ্নিত করে লিখিত আকারে জমা দেয়া হয়।

দিনব্যাপী কর্মশালায় বক্তারা বলেন, প্রধানমন্ত্রী ও তার সরকার জাতিসঙ্ঘ ঘোষিত ২০৩০ এজেন্ডা তথা টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে বদ্ধ পরিকর। এ উদ্দেশ্যকে সামনে রেখে প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিট (ডিআইইউ) বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে। এ ধারাবাহিকতায় ডিআইইউ কর্তৃক বাস্তবায়নাধীন ‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে জনপ্রশাসনের দক্ষতা বৃদ্ধি করণ’ প্রকল্পের আওতায় ‘আমার গ্রাম আমার শহর’ আদর্শকে ধারণ করে স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়নের অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন’ বিষয়ক দিনব্যাপী কর্মশালার আয়োজনের উদ্যোগ নেয়।

এতে ফ্যাসিলেটরের দায়িত্ব পালন করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সামছুরনাহার পারভীন, উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা বিশ্বজিত রায় চৌধুরী, উপজেলা শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম তালুকদার।

আপনার মন্তব্য

আলোচিত