নিজস্ব প্রতিবেদক

০৮ ডিসেম্বর, ২০২০ ০০:৩৩

কদমতলী থেকে আটক ১৪ রোহিঙ্গাকে উখিয়া ক্যাম্পে পাঠানোর নির্দেশ

সিলেট নগরের কদমতলী থেকে র‌্যাবের হাতে আটক হওয়া ১৪ রোহিঙ্গাকে কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি রোহিঙ্গাদের সঙ্গে আটক হওয়া দুই মানবপাচারকারীকে কারাগারে প্রেরণ করা হয়েছে।

সোমবার (৭ ডিসেম্বর) সকালে তাদের সিলেট মহানগর হাকিম দ্বিতীয় আদালতে হাজির করা হলে আদালতের বিচারক সাইফুর রহমান এ নির্দেশ দেন।

জবানবন্দিদাতারা হলেন আবদুর রহমান, মো. সিরাজ, সৈয়দ নুর, জুবায়ের আহমদ সৈয়দ, জহুরা বেগম, নুর আয়েশা বেগম, খুশনামা বেগম।

জানা গেছে, সিলেটে আটক ১৪ রোহিঙ্গাদের মধ্যে প্রাপ্ত বয়স্ক ৭ জনকে সোমবার সিলেট মহানগর হাকিম দ্বিতীয় আদালতে হাজির করে পুলিশ। আদালতে তারা ১৬৪ ধারায় জবানবন্দি দেন। জবানবন্দিতে দুই মানবপাচারকারীদের বিরুদ্ধে সাক্ষ্য দেন। শুনানি শেষে আদালতের বিচারক সাইফুর রহমান তাদের কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পাঠানোর জন্য পুলিশকে নির্দেশ দেন। পাশাপাশি দুই মানবপাচারকারী মো. সাদেক ও সেলিম আহমেদকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

সিলেটের দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আখতার হোসেন বলেন, ‘আটককৃত রোহিঙ্গাদের মধ্যে প্রাপ্ত বয়স্ক ৭ জন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। পরে আদালত কক্সবাজারের উখিয়া ক্যাম্পে পাঠানোর নির্দেশ দিয়েছেন। পাশাপাশি দুই মানবপাচারকারীদের জেল হাজতে প্রেরণের নির্দেশ দিয়েছেন।’

রোববার ভোর সাড়ে ৬টার দিকে সিলেটের দক্ষিণ সুরমা এলাকার হুমায়ুন রশীদ চত্বর থেকে ১৪ রোহিঙ্গা ও ২ মানবপাচারকারীকে গ্রেপ্তার করে র‌্যাব-৯। এসময় তাদের কাছ থেকে ৪টি আইডিকার্ড, সিমসহ ৭টি মোবাইল সেট জব্দ করে। আটকের পর র‌্যাবের জিজ্ঞাসাবাদে রোহিঙ্গারা জানায়, বিদেশে পাঠানোর উদ্দেশ্যে তাদের নিয়ে আসা হয়েছে। পরবর্তী সময়ে ভুয়া কাগজপত্র তৈরির মাধ্যমে তাদের বিদেশে পাঠানোর পরিকল্পনা ছিল।

আপনার মন্তব্য

আলোচিত