নিজস্ব প্রতিবেদক

০১ নভেম্বর, ২০১৫ ১৮:৫৬

জালালাবাদে শেভরনের সম্প্রসারিত কুপ থেকে গ্যাস উত্তোলন শুরু

সিলেটের জালালবাদ গ্যাসক্ষেত্রে সম্প্রসারিত একটি কুপ থেকে গ্যাস উত্তোলন শুরু করেছে শেভরন। আজ রবিবার থেকে জিবি-৬ নামক ওই কুপ থেকে উত্তোলন শুরু হয়। এরফলে জাতীয় গ্রীড লাইনে প্রতিদিন আরো ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস সংযুক্ত হবে বলে জানিয়েছে শেভরন।

১৯৯৯ সালের সিলেট নগরীর উপকণ্ঠে লাক্কারতুরা চা বাগান এলাকায় জালালাবাদ গ্যাস ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন শুরু হয়। বর্তমানে শেভরনের নিয়ন্ত্রণে থাকা এই ক্ষেত্রের তিনটি কুপ থেকে প্রতিদিন গড়ে ২৫০ মিলিয়ন ঘণফুট গ্যাস উত্তোলিত হচ্ছে।

জানা যায়, গত বছর বিবিয়ানা ও জালালাবাদ গ্যাসক্ষেত্র সম্প্রসারণের আবেদন জানায় শেভরণ। পেট্রোবাংলা থেকে প্রথমে এ প্রস্তাবের বিরোধীতা করা হলেও গ্যাসের চাহিদা বিবেচনায় এটি শেভরনের প্রস্তাব অনুমোদন করে জ্বালানী বিভাগ। এরপর এ বছরের ফেব্রুয়ারিতে জালালাবাদ গ্যাস কুপের বর্ধিতাংশে তিনটি কুপ খনন কাজ শুরু করে শেভরন। প্রায় ১৩ কোটি ডলার বিনিয়োগে এ প্রকল্পের কাজ শেষে আজ একটি কুপ থেকে গ্যাস উত্তোলন শুরু হলো।

শেভরনের কর্মকর্তারা জানান, গ্যাসের চাহিদা ও গ্যাস প্রাপ্তির নিশ্চয়তা থেকেই জালালবাদ গ্যাসক্ষেত্র বর্ধিত করে কুপ খনন করা হয়েছে।

শেভরনের এক কর্মকর্তা বলেন, দেশে গ্যাসের চাহিদা বাড়ার কারনেই জালালাবাদে নতুন তিনটি কুপ খনন করেছে শেভরন।

রবিবার সকালে গ্যাস প্ল্যান্টের সুপারিন্টেনডেন্ট চৌধুরী হাফিজ রুমেল কেক কেটে গ্যাস সরবরাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শেভরনের কর্মকর্তা নভরাজ কান্ডোলা, সাহিদ সিদ্দিকি, নাজমুল কায়সার, জেমস কেনন, মতিউসসামাদ চৌধুরী, জুলফিকার আহমদ চৌধুরী, কে এম রাজিউল হাসান, এম এ রকিব, সলিল বরন দাস, খুরশেদ আরেফিন, ফরিদ আহমদ, মাসুদ রানা, রনি কুমার দে, আব্দুল্লাহ আল মামুন, কামাল আহমদ, বদরুদ্দোজা বদর, পারভেজ কামাল পাশা, ইমতিয়াজ আহমদ, শিবানী সিনহা, সাকেরা সুলতানা, তানজিনা বেগম প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত