সিলেটটুডে ডেস্ক

০৭ নভেম্বর, ২০১৫ ১৫:২২

‘রুশ বিপ্লব বিশ্ব জনগণকে মুক্তির পথ দেখায়’

রুশ বিপ্লব বার্ষিকী উপলক্ষ্যে র‌্যালি ও সমাবেশে বক্তারা

রুশ বিপ্লবের ৯৮তম বার্ষিকী উপলক্ষে আজ (শনিবার) দুপুর ১২ টায় সিলেট নগরীতে  লাল পতাকার র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয় । ১৯১৭ সালের ৭ নভেম্বর কমরেড লেনিন এর নেতৃত্বে প্রথম সমাজতন্ত্রানিক রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। উক্ত বার্ষিকী পালনে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ দেশব্যাপী র‌্যালী ও সমাবেশের আয়োজন করে।

 মার্কস এঙ্গেলস লেনিন স্টালিন এর ছবি সংবলিত সু-সজ্জিত র‌্যালিটি সিলেট নগরীর রেজিস্টারি মাঠ প্রাঙ্গণ থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ আম্বরখানায় গিয়ে শেষ হয়।  

র‌্যালি শুরুর পূর্বে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার সভাপতি নুরুল হুদা ছালেহ।  র‌্যালির সমাপনী বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সম্পাদক মোঃ ছাদেক মিয়া। এই র‌্যালীতে হোটেল শ্রমিক ইউনিয়ন, প্রেস শ্রমিক ইউনিয়ন, চা ও রাবার শ্রমিক সংঘ, সংগঠনের শাখা সংগঠন ও পরিবহন শ্রমিক ইউনিট সহ বিভিন্ন শ্রেণী পেশার শ্রমিক ও শ্রমজীবী মানুষ অংশগ্রহণ করে।

 র‌্যালি পূর্ববর্তী সমাবেশে সভাপতি নুরুল হুদা ছালেহ বলেন, "রুশ বিপ্লব এমন এক সময় সম্পন্ন হয়েছিল যখন পৃথিবীব্যাপী প্রথম বিশ্বযুদ্ধ। দেশে দেশে শ্রমিক কৃষকসহ আমার জনতা যুদ্ধের ভয়াবহতায় মৃত্যুবরণ করতে বাধ্য হচ্ছিল। রাশিয়ার কমিউনিস্ট পার্টি বিপ্লবের মধ্যদিয়ে দেশকে যুদ্ধের বিপদ থেকে রক্ষা করে এবং পৃথিবীর জনগণকে মুক্তির পথ দেখায়।"

তিনি বলেন, "২য় বিশ্বযুদ্ধে হিটলারের হাত থেকে বিশ্বকে রক্ষা করে কমরেড স্ট্যালিনের নেতৃত্বে সোভিয়েত ইউনিয়ন। আজ এমন এক সময় রুশ বিপ্লব বার্ষিকী পালিত হচ্ছে যখন বিশ্বব্যাপী যুদ্ধের দামামা বাজতে শুরু করেছে। সাম্রাজ্যবাদের আভ্যন্তরীণ সংকট থেকে বাঁচতে দেশে যুদ্ধ, হামলা, পরিকল্পিত সংকট সৃষ্টি করে সেনা ঢুকানোর পরিকল্পনা করছে। সিরিয়া, ইরাক, লিবিয়া, মিসর, ফিলিস্তিন থেকে পাকিস্তান এমনিক বাংলাদেশও যেসব ঘটনা ঘটছে তা সাম্রাজ্যবাদেরই সৃষ্টি।"

সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে তিনি আরও বলেন, "আমেরিকা রাশিয়ার মুখোমুখি অবস্থান এবং জোট প্রক্রিয়ায় তাদের বিস্তার পৃথিবীর মতো বাংলাদেশকেও অস্থির করে তুলেছে। এ থেকে বাঁচতে রুশ বিপ্লব বিশ্ব জনগণকে মুক্তির পথ দেখায়। তাই শ্রমিক কৃষক সহ আপামর জনতার আজ প্রয়োজন সাম্রাজ্যবাদী অন্যায় যুদ্ধের বিরুদ্ধে দাঁড়ানো। দেশে দেশে গণআন্দোলন গণঅভ্যুত্থান গড়ে তোলা।"

আপনার মন্তব্য

আলোচিত