মাধবপুর প্রতিনিধি

০৪ এপ্রিল, ২০২১ ১৫:০৭

ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবস পালিত

হবিগঞ্জের মাধবপুরে ঐতিহাসিক তেলিয়াপাড়া দিবস পালিত হয়েছে। রোববার (৪ এপ্রিল)  সকালে মহামারী করোনার কারণে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে  উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরার পতাকা উত্তোলন ও মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সন্তানরা পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে এ দিবসটি পালিত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মহিউদ্দিন আহম্মেদ, ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ড লোকমান হোসেন, মাধবপুর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড মনোয়ারা বেগম, নাছির উদ্দিন খান, দেওয়ান আব্দুল আওয়াল প্রমুখ।

উল্লেখ্য ১৯৭১ সালের  ৪ এপ্রিল এই দিনে হবিগঞ্জের মাধবপুর উপজেলার তেলিয়াপাড়া চা বাগানের ব্যবস্থাপকের বাংলোতে স্বাধীনতা যুদ্ধের সামরিক ও রাজনৈতিক নেতৃবৃন্দের বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। স্বাধীনতা  যুদ্ধের কলাকৌশল ঠিক করার  জন্য। ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের ঊর্ধ্বতন ২৭ সেনা কর্মকর্তার উপস্থিতিতে ওই বৈঠকে দেশকে স্বাধীন করার শপথ এবং যুদ্ধের রণকৌশল গ্রহণ করা হয়। ভাগ করা হয় ৪ সেক্টর। ৪ সেনা কর্মকর্তাকে এসব সেক্টরের দায়িত্ব দেয়া হয়।

পরবর্তী ৪ সেক্টরের কাজের সুবিধার্থে ১১টি সেক্টরে ভাগ করা হয়। ওই বৈঠক শেষে মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি আতাউল গনি ওসমানী নিজের পিস্তল থেকে ফাকা গুলি করে আনুষ্ঠানিক ভাবে পাকবাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধ শুরু করেন।

আপনার মন্তব্য

আলোচিত