সিলেটটুডে ডেস্ক:

১২ জুন, ২০২১ ২৩:২২

শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে ছাত্র ইউনিয়নের সমাবেশ

সিলেটের দক্ষিণ সুরমায়

আসন্ন বাজেটে শিক্ষাখাতে ২৫ শতাংশ বরাদ্দ ও দ্রুত শিক্ষক-শিক্ষার্থীদের টিকার আওতায় এনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে সিলেটে সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন দক্ষিণ উপজেলা সংসদ।

আজ শনিবার (১২ জুন) বিকেল ৫টায় দক্ষিণ সুরমা জালালপুর বাজারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন দক্ষিণ সুরমা উপজেলা সংসদের আহ্বায়ক হাছান বক্ত চৌধুরী কাওছারের সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক আসাদুজ্জামান আসাদের পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট মহানগরের কোষাধ্যক্ষ মোহাইমিনুল ইসলাম মাহিন, শিক্ষা ও গবেষণা সম্পাদক নাহিদ হাছান প্রান্তিক, দক্ষিন সুরমা সংসদের সদস্য মিজু আহমদ, শ্রাবণ দাস, তূর্য তালুকদার প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘শিক্ষাখাতে রাষ্ট্রীয়ভাবে সরকারের বিনিয়োগ করার কথা। কিন্তু আমরা প্রতি অর্থবছরে এই খাতে বরাদ্দের ব্যাপারে উদাসীনতা দেখতে পাই। অতীতের মতো এবারও বিভিন্ন সময়ে শিক্ষার সাথে প্রযুক্তিকে জুড়ে দিয়ে অতি চাতুরতার সাথে এই খাতে বেশি বরাদ্দ দেখিয়ে আসছে সরকার। তাই আমরা এই প্রস্তাবিত বাজেট প্রত্যাখান করছি।’

তারা আরও বলেন, ‘বারবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ পিছিয়ে দিয়ে শিক্ষা খাতকে ধ্বংস করার পাঁয়তারা শুরু করছে এ সরকার। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণা না করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপ করেছে। যা মুনাফালোভী মালিকরা বিভিন্ন ফির নামে শিক্ষার্থীদের থেকে আদায় করে নেবে। মুনাফালোভী মালিকদের মুনাফাকে বৈধতা দেওয়ার জন্য এ কর আরোপ করা হয়েছে।’

অবিলম্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ১৫ শতাংশ কর প্রত্যাহার, সব শিক্ষার্থীকে ভ্যাকসিনের আওতায় এনে শিক্ষা প্রতিষ্ঠান খোলা এবং করোনাকালের টিউশন ফি মওকুফ করার আহ্বান জানান তারা।

আপনার মন্তব্য

আলোচিত