সিলেটটুডে ডেস্ক

২৫ জুন, ২০২১ ০০:২৫

লিডিং ইউনিভার্সিটির সামার-২০২১ সেমিস্টারের ওরিয়েন্টেশন

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির সামার -২০২১ সেমিস্টারে ভর্তি নতুন শিক্ষার্থীদের ভার্চুয়াল ওরিয়েন্টেশন  বৃহস্পতিবার (২৪ জুন) দুপুরে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

লিডিং ইউনিভার্সিটির  প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা, বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার বনমালী ভৌমিক এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই উপস্থিত ছিলেন।

সমাজকে এগিয়ে নিতে মূল্যবোধ, মানবিকতা এবং দক্ষতা থাকতে হবে উল্লেখ করে প্রখ‍্যাত অর্থনীতিবিদ  ড.  কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, সমাজ ব‍্যবস্থাপনায় সবার মর্যাদা, মানবতা এবং মৌলিক অধিকার থাকতে হবে। আমি থেকে আমরা এই মূল্যবোধে নিয়ে সবাইকে একসাথে কাজ করে সমাজকে এগিয়ে নিতে হবে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনাকে উল্লেখ করে স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত এই অর্থনীতিবিদ বলেন, শিক্ষার্থীদেরকে ঐতিহ্যের শিকড় শিখাতে হবে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস, স্বাধীনতা, কৃষ্টি কালচার এসব বিষয়ে শিক্ষার্থীদেরকে জানাতে হবে।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি  বলেন, সুন্দর সমাজ গড়তে শিক্ষা গ্রহণের পাশাপাশি শিক্ষার্থীদের সামাজিক দায়বদ্ধতা গ্রহণ করতে হবে। দক্ষতা অর্জনের সাথে সাথে সততা ও মানবিক গুণাবলি অর্জন করতে হবে। নিজেদের মধ‍্যে সুপ্ত জ্ঞান নিজেদেরকেই জাগিয়ে তুলতে হবে, পরিশ্রম করতে হবে, অনুকরণ নয় অনুস্মরণ করা যাবে, এবং নিয়মানুবর্তিতা অর্জন করে নিজেকে এগিয়ে নিতে হবে।

শিক্ষার্থীদের সুন্দর ভবিষ্যত কামনা করে রাগীব আলী বলেন, সুন্দর শিক্ষার পরিবেশ ও দক্ষ শিক্ষকবৃন্দের মাধ্যমে পরিচালিত লিডিং ইউনিভার্সিটি সামনের দিকে এগিয়ে যাচ্ছে। কোভিড-১৯ পরিস্থিতিতেও এ বিশ্ববিদ্যালয় অত‍্যন্ত দক্ষতার সাথে শিক্ষাকার্যক্রম পরিচালনা করে আসছে। তিনি আরও বলেন, লিডিং ইউনিভার্সিটির গ্র‍্যাজুয়েটগন দেশ এবং দেশের বাইরে বিভিন্ন প্রতিষ্ঠানে অত‍্যন্ত সফলতার সাথে কর্মরত আছেন এবং লিডিং ইউনিভার্সিটির সুনাম ছড়িয়ে দিচ্ছেন।

অনলাইন প্লাটফর্মে উচ্চশিক্ষা গ্রহণের সূচনার সিদ্ধান্ত নেয়ার জন‍্য শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা  বলেন, এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার উন্নত পরিবেশ নিশ্চিত করতে দক্ষ শিক্ষক ও উন্নত অবকাঠামোর বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে। এখানে পাঠ‍্যক্রমের বাইরে শিক্ষার্থীদের জন‍্য সহ-শিক্ষার ব‍্যবস্থা রয়েছে। রয়েছে ১৫টি ক্লাব এবং সোসাইটি যেখানে শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি কমিউনিকেশন স্কীল, লিডারশিপ ক‍্যাপাসিটি,  টিম বিল্ডিং এবং অর্গানাইজিং ক‍্যাপাবিলিটি তৈরী করতে পারবে। তিনি আরও বলেন, এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নের লক্ষ‍্যে অবকাঠামো উন্নয়নের পাশাপাশি শিক্ষক -শিক্ষার্থীদের গবেষণা বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। তিনি  লিডিং ইউনিভার্সিটিতে নবীন শিক্ষার্থীদের সুন্দর এবং কার্যকর শিক্ষাজীবন কামনা করেন।

ট্রেজারার বনমালী ভৌমিক বলেন, অন‍্যের প্রতি শ্রদ্ধাবোধ রেখে শিখতে হবে এবং  এখন থেকেই ভালোভাবে প্রস্তুতি নিয়ে নিজেদের সফলতার ভিত্তিকে মজবুত করতে হবে। তিনি তাদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন।

অনুষ্ঠান স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো শাহ আলম, পিএসসি।
ওরিয়েন্টেশন প্রোগ্রামে লিডিং ইউনিভার্সিটির আন্ডারগ্রাজুয়েট এবং মাস্টার্স প্রোগ্রামে ভর্তি শিক্ষার্থীদের অনলাইনে কোর্স রেজিস্ট্রেশন এবং পেমেন্ট সিস্টেম বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ব‍্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক শাহেদুল আলম খান।

ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুম্পা শারমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বোর্ড অব ট্রাস্টিজের সচিব মেজর (অব.) শায়েখুল হক চৌধুরী, আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম রকিব উদ্দিন, ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ‍্যাপক বশির  আহমেদ ভুঁইয়া, কলা ও আধুনিক ভাষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন ড. মো. রেজাউল করিম, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের কর্মকতাবৃন্দ এবং শিক্ষার্থীদের অভিভাবকগন উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত