নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার

০২ জুলাই, ২০২২ ১৭:৫০

লাউয়াছড়ায় রাস্তা পারাপারের সময় গাড়ি চাপায় কাঁকড়াভুক বেজির মৃত্যু

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের সামনে গাড়িচাপায় একটি কাঁকড়াভুক বেজির মৃত্যু হয়েছে। শনিবার ( ২ জুলাই) দুপুরে শ্রীমঙ্গল-কমলগঞ্জ সড়কের লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশপথের সামনে ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশ পথের সামনে রাস্তা পারাপারের সময় কাঁকড়াভুক বেজিটি গাড়ীর নিচে চাপা পরে মারা যায়।

মৌলভীবাজার বণ্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র জানান, ঘটনাটি আমি শুনেছি৷ এই সড়কে প্রায়ই এরকম বণ্যপ্রাণি গাড়ী চাপায় ও ট্রেনে কাটা পরে মারা যাচ্ছে৷ লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর দিয়ে যাওয়া রাস্তাটি বন্ধ করে বিকল্প সড়ক পথের প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে৷ বিকল্প পথ চালু হলে বন্যপ্রাণির মৃত্যুর হার কমে আসবে।

বাংলাদেশের লজ্জাবতী বানর গবেষণা ও সংরক্ষণ প্রকল্পের প্রধান তদন্ত কর্মকর্তা হাসান আল রাজী চয়ন বলেন, লাউয়াছড়ায় বন্যপ্রাণি মারা যাওয়ার খবর আমরা প্রায়শই শুনতে পাই, এভাবে গাড়ীর কারণে বন্যপ্রাণীর মারা যাওয়ার বিষয়টি খুব দুঃখজনক

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ  (আইইউসিএন) কাঁকড়াভুক বেজিকে নূন্যতম বিপদগ্রস্ত প্রাণি হিসেবে ঘোষণা করেছে।

কাঁকড়াভুক বেজি হারপেসটেস উর্ভা পরিবারভূক্ত বেজি প্রজাতির প্রাণিবিশেষ। নিশাচর প্রাণী হিসেবে পরিচিত কাঁকড়াভুক বেজি দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পূর্ব এশিয়ার দেশসমূহে দেখা যায়।

উত্তর-পূর্বাঞ্চলীয় ভারত, বাংলাদেশ, নেপাল, মায়ানমার, চীনের দক্ষিণাঞ্চলে এদের প্রধান আবাসস্থল। এছাড়াও, ভিয়েতনাম, মালয়েশিয়া, তাইওয়ান, লাওস এবং থাইল্যান্ডেও প্রাণীটিকে দেখা যায়।

আপনার মন্তব্য

আলোচিত