সিলেটটুডে ডেস্ক

২৯ জুলাই, ২০২২ ১৩:০০

'গণতন্ত্র ও উন্নয়ন পাশাপাশি না চললে টেকসই উন্নয়ন সম্ভব নয়'

বেসরকারি উন্নয়ন সংস্থা এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (একডো) এর উদ্যোগে হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক সিলেট এর ত্রৈমাসিক সমন্বয় সভা গত ২৭ জুলাই সিলেট শহরের একটি হোটেলের সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী সভাপতিত্ব অনুষ্ঠিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক আনোয়ারা বেগম।

অনুষ্ঠানের শুরুতেই একডো’র নির্বাহী পরিচালক ও হিউম্যান রাইটস ডিফেন্ডার্স নেটওয়ার্ক সিলেট এর সদস্য সচিব লক্ষীকান্ত সিংহ উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন।

তার স্বাগত বক্তব্যের পরপরই একডো’র সমন্বয়কারী নোংপকলৈ সিনহা ডিএইচআরএনএস প্রকল্পে ইতোমধ্যে বাস্তবায়িত কার্যক্রম সম্পর্কে মাল্টিমিডিয়ার সাহায্যে একটি প্রতিবেদন উপস্থাপন করেন। প্রতিবেদন উপস্থাপন শেষে সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর সঞ্চালনায় তার এই উপস্থাপিত প্রতিবেদনের উপর মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল হোসাইনী, এইচআরডি সদস্য এডভোকেট মনির হেলাল, এইচআরডি সদস্য আমিনুল ইসলাম, এইচআরডি সদস্য সমেন্দ্র সিংহ, এইচআরডি সদস্য আলিজ্যাক প্রমুখ।

বক্তারা সাম্প্রতিক সময়ে ধর্মের দোহায় দিয়ে কিছু দুষ্কৃতিকারী কর্তৃক ধর্মীয় সংখ্যালঘুদের উপর হামলা ও নির্যাতনের তীব্র নিন্দা জানিয়ে এসব মানবাধিকার লঙ্ঘনের ঘটনাসমূহে উদ্বেগ প্রকাশ করে সকলকে এসব দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানানো হয়। তাই ভবিষ্যতে যেখানেই এধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটবে সিলেট এইচআরডি নেটওয়ার্কের পক্ষ থেকে কঠোরভাবে এর প্রতিবাদ ও নিন্দা জানানোর সিদ্ধান্ত গৃহীত হয়। সবশেষে সভার সভাপতি জনাব ফারুক মাহমুদ চৌধুরী সবাইকে একতাবদ্ধভাবে কাজ করার আহবান জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

 উল্লেখ্য যে, একডো মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের একটি বন্ধু সংগঠন হিসেবে ডিফেন্ডিং হিউম্যান রাইটস থ্রো নেটওয়ার্ক স্ট্রেংদেনিং (ডিএইচআরএনএস) নামে মানবাধিকার বিষয়ক প্রকল্পটি বাস্তবায়ন করছে।

আপনার মন্তব্য

আলোচিত