রাইআন কাব্য

০৮ ফেব্রুয়ারি , ২০১৫ ১৬:০৬

জীবনের তাগিদে প্রভাব হারাচ্ছে হরতাল

জীবনের তাগিদে মানুষকে বের হতে হচ্ছে । রোববার (৮ ফেব্রুয়ারি) থেকে সারা দেশে ফের ৭২ ঘন্টার হরতালের প্রথম দিনে নগরীতে কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

মাসের অধিক টানা অবরোধের মধ্যে দফায় দফায় চলা হরতাল যেন অনেকটা সয়ে গেছে মানুষের । হরতাল না অবরোধ কিছুই আর তেমন আলাদা করা যাচ্ছে না । জীবনের তাগিদে মানুষকে বের হতে হচ্ছে  । রোববার (৮ ফেব্রুয়ারি) থেকে সারা দেশে ফের ৭২ ঘন্টার হরতালের প্রথম দিনে নগরীতে কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এর আগের হরতাল প্রায় প্রতিদিনই ঝটিকা মিছিলের খবর পাওয়া গেল আজ এখনও পর্যন্ত কোন ঝটিকা মিছিলের খবরও পাওয়া যায়নি ।
রাস্তায় চলছে প্রায় সব ধরনের গাড়ি । আগে প্রাইভেট গাড়ি কম চলাচল করতে দেখা গেলেও এবার গণপরিবহনের পাশাপাশি প্রচুর পরিমান ব্যক্তিগত গাড়ি রাস্তায় চলাচল করতে দেখা যায় ।
দোকানপাট, অসিফ, ব্যংক খোলা রয়েছে । তবে বড় বড় কয়েকটি সুপার মার্কেট যথারীতি বন্ধ আছে । ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠান সবগুলোই বন্ধ থাকলেও বাংলা মাধ্যমের কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম চালু থাকতে দেখা যায় ।
সিলেট থেকে ছেড়ে গেছে দূরপাল্লার গাড়ি । আখাউড়ায় ট্রেন লাইনচ্যুতে বিচ্ছিন্ন হয়ে যাওয়া সিলেট-চট্টগ্রাম লাইন আবারও চালু হয়েছে । তবে শিডিউল বিপর্যয়ে নাকাল অবস্থায় আছে রেল কতৃপক্ষ ।
সাধারন মানুষের সাথে কথা বলে জানা গেছে , কোনদিন হরতাল আর কোনদিন অবরোধ এসব এখন আর তারা আলাদা করতে পারছেন না । যেন অনেকটাই গা সওয়া হয়ে গেছে মানুষের । কাজ কর্ম রেখে বাসায় বন্দি থাকা অসম্ভব হওয়ায় প্রতিদিনই স্বাভাবিক চেহারায় ফিরতে শুরু করছে নগরজীবন  । তবে সবার মধ্যেই উদ্বেগ আর আশঙ্কা লক্ষ্য করা গেছে । মানুষের একটাই চাওয়া- শান্তি যেন আবার ফিরে আসে জীবনে ।

 

আপনার মন্তব্য

আলোচিত