মারূফ অমিত

১২ ফেব্রুয়ারি , ২০১৫ ১৩:২৩

খোদা এবং ক্ষুধার টানে

সৌদি আরব গমনেচ্ছুদের চাপ সামাল দিতে পারছে না প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও জনশক্তি রপ্তানি ও প্রশিক্ষণ ব্যুরোর সংশ্লিষ্টরা। মঙ্গলবার সকাল থেকেই সিলেট শহরের বিভিন্ন সোনালী ব্যাংকে নিবন্ধনের ফরম জমা দিতে ভিড় জমান হাজারো মানুষ।


সরকারিভাবে সৌদি আরব যাওয়ার জন্য নিবন্ধন ফরম সংগ্রহ  ও ব্যাংক ড্রাফট করতে সিলেট নগরীস্থ সোনালী ব্যাংকের শাখাগুলোতে গমনেচ্ছুকদের উপচেপড়া ভীড় জমেছে । মঙ্গলবার থেকে শুরু হওয়া এই নিবন্ধন ফরম সংগ্রহ ও ব্যাংক ড্রাফট কার্যক্রম শুরু হওয়ার পর থেকেই সৌদি গমনেচ্ছুকরা ভীড় জমান সোনালী ব্যাংকের শাখাগুলোতে। এই ভীড় সামলাতে হিমশিম খেতে হচ্ছে ব্যাংক কর্মকর্তা ও আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যদেরকে।সরেজমিন দেখা যায়, সকাল সাতটা থেকেই শত শত মানুষ নগরীর বিভিন্ন লাইনে দাঁড়িয়ে নিবন্ধন ফরম জমা দিতে। এ সময় সংশ্লিষ্ট কর্মকর্তারা বারবার ঘোষণা দেন, সৌদি আরবসহ বিদেশ যেতে ইচ্ছুকদের নিবন্ধন প্রক্রিয়া অব্যাহত থাকবে। তাই একসঙ্গে ভিড় না করার জন্য অনুরোধ করেন। এদিকে সৌদি গমনেচ্ছুকদের ভীড় সামলাতে জিন্দাবাজারস্থ সোনালী ব্যাংক শাখায় লাঠিচার্জ করতে বাধ্য হয়েছে পুলিশ। 

 

এ সময় নগরীর টিলাগড় এলাকায় বিপুলসংখ্যক সৌদি গমনেচ্ছুদের রাস্তার ডিভাইডার বা ফুটপাতে বসে নিবন্ধনের ফরম পূরণ করতে দেখা গেছে।

সৌদি গমনেচ্ছু জৈন্তা উপজেলার সাব্বির আহমদ সিলেট টুডে ২৪ কে বলেন, 'ভাই চাকরি নাই। তাই এসেছি নাম নিবন্ধনের জন্য। যদি লাইগ্যা যায়।'

অন্য আরেক গমনেচ্ছু মো. আলমগীর বলেন, তিনি জৈন্তা ডিগ্রি কলেজের ছাত্র। সংসারের অবস্থা ভালো না। তাই দেশের বাহিরে যেতে চান।
তিনি বলেন, 'সৌদি আরবে লোক নিচ্ছে। নিবন্ধন করার জন্য চার দিন সময় দিয়েছে। তাই নিবন্ধনটা করে ফেলছি। সৌদী আরব হচ্ছে মুসলমান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় তীর্থস্থান। হযরত মুহাম্মদ (স:) রওজা মোবারক। ভাই আমি গরিব মানুষ, ওখানে (সৌদি আরব) গিয়ে খোদাকেও পাব, পেটের ক্ষিধাও মিটাবো '

ফরম বিতরণকারী কম থাকায় বিদেশ গমনেচ্ছুরা একপর্যায়ে ধাক্কাধাক্কি শুরু হয়। কেউ কেউ নিজের হাতে ফরম নেয়া শুরু করেন।

উল্লেখ, সোমবার সকালে ঢাকায় সফররত সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উপমন্ত্রী আহমেদ এফ আলফাহিদরের নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন সাংবাদিকদের জানান, সৌদি আরবে গৃহস্থালীর (হাউস হোল্ড ওয়ার্কার) কাজে প্রতি মাসে বিনা খরচে ১০ হাজার কর্মী যাবে। তাদের বেতন হবে কমপক্ষে ১৫শ' রিয়াল। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় এ বিষয়ে সৌদি সরকারের সঙ্গে একটি চুক্তি হওয়ার কথা রয়েছে।

একইভাবে সৌদি আরব গমনেচ্ছুদের নাম নিবন্ধনের জন্য পত্রিকাতে বিজ্ঞপ্তি দেয়া হয়। এ খবর দ্রুত সারাদেশে ছড়িয়ে পড়লে ফরম সংগ্রহ শুরু হয়। এতে নাম নিবন্ধনের বিএমইটির পক্ষে আলাদা ডেস্ক খোলা হয়েছে। 

 

 

আপনার মন্তব্য

আলোচিত